Alexa প্রযুক্তি চুরি: হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

প্রযুক্তি চুরি: হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২২ ১৪ ফেব্রুয়ারি ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের মোবাইল ফার্ম থেকে প্রযুক্তি চুরির অভিযোগে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের বিরুদ্ধে আরো একটি মামলা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ব্রুকলিনের ফেডারেল আদালতে এ মামলা করা হয়।

মামলা সম্পর্কে প্রসিকিউটররা বলেন, চীনা কোম্পানি মার্কিন ফার্মের সঙ্গে অংশীদারিত্বের শর্ত লঙ্ঘন করেছে এবং সোর্স কোড ও রোবট প্রযুক্তি চুরি করেছে। এছাড়া হুয়াওয়ে কোম্পানিটির কর্মচারীদের গোপনীয় তথ্যের জন্য ঘুষ অফার করেছে। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের আনা অন্যান্য অভিযোগের সঙ্গে এটিও তালিকাভুক্ত করা হয়েছে।

তবে প্রযুক্তি চুরির কথা অস্বীকার করে হুয়াওয়ের পক্ষে থেকে জানানো হয়, নতুন অভিযোগটি আইন প্রয়োগের পরিবর্তে প্রতিযোগিতার সঙ্গে সম্পর্কিত। যুক্তরাষ্ট্র হুয়াওয়ের খ্যাতি এবং এর ব্যবসাকে ক্ষতিগ্রস্ত করার জন্য এ মামলা করছে।

এর আগে গত বছর হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেও ওয়াংঝুর বিরুদ্ধে প্রতারণা-সহ একাধিক অভিযোগে ফৌজদারি মামলা করে যুক্তরাষ্ট্র। তবে তখন সব ধরনের অভিযোগ অস্বীকার করে হুয়াওয়ে।

অভিযোগে বলা হয়, দুটি সহযোগী প্রতিষ্ঠান হুয়াওয়ে ডিভাইস ইউএসএ ও স্কাইকম টেকের মাধ্যমে ইরানের সঙ্গে গোপন বাণিজ্য করেছেন হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়াংঝু। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং একটি বৈশ্বিক ব্যাংককে ভুল তথ্য দিয়েছিলেন তিনি।

বর্তমানে হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও প্রতিষ্ঠানটির মালিকের কন্যা মেং ওয়াঞ্জহো কানাডায় অবস্থান করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের জন্য সেখানে লড়াই করছেন। প্রতারণা ও নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগে তাকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিষিদ্ধ করা হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/এস