প্রথম নারী হিসেবে পুরুষদের ফুটবল দলে খেলবেন ফোকেমা

প্রথম নারী হিসেবে পুরুষদের ফুটবল দলে খেলবেন ফোকেমা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৪ ১১ আগস্ট ২০২০   আপডেট: ১৪:১৯ ১১ আগস্ট ২০২০

দলের সদস্যদের সঙ্গে এল ফোকেমা

দলের সদস্যদের সঙ্গে এল ফোকেমা

ছেলেমেয়ে এক সঙ্গে একই দলে ফুটবল খেলছে এটা বয়সভিত্তিক দলগুলোতেও খুব একটা দেখা যায় না। সেখানে পুরুষদের সিনিয়র ফুটবল দলে নারীদের খেলতে দেখা তো অসম্ভব এক বিষয়। তবে এই অসম্ভবকেই সম্ভব করতে চলেছেন এক নারী, যার নাম এলে ফোকেমা। 

অবশ্য এতদিন ছেলেদের সঙ্গেই খেলে এসেছেন ফোকেমা৷ তবে সেটা ছিল বয়সভিত্তিক দল। এবার প্রথম নারী হিসেবে পুরুষদের অপেশাদার সিনিয়র দলে খেলার সুযোগ পেয়েছেন তিনি। নেদারল্যান্ডসের জাতীয় ফুটবল ফেডারেশন (কেএনভিবি) পুরুষদের চতুর্থ বিভাগের দল ভিভি ফোয়ারুটে তাকে খেলার অনুমতি দিয়েছে। 

এতদিন নেদারল্যান্ডসের মেয়েরা শুধুমাত্র পুরুষদের অনূর্ধ্ব-১৯ দল পর্যন্ত খেলার অনুমতি পেতেন। এরপর সেখান থেকে নারীদের সিনিয়র দল বা পুরুষদের ‘বি ক্যাটাগরি’র কোনো দলে খেলতে হতো তাদের। 

সেই নিয়ম অনুযায়ী সদ্য উনিশে পা দেয়া ফোকেমার আর পুরুষদের সিনিয়র দলে খেলার সুযোগ পাওয়ার কথা নয়। তবে তার জন্যই নতুন নিয়ম তৈরি করেছে কেএনভিবি। প্রথম নারী হিসেবে ফোকেমা যে শুধু পুরুষদের সিনিয়র দলে খেলার অনুমতি পেয়েছেন তা-ই নয়, সামর্থ্য প্রমাণিত হলে নিয়মিত এই ক্লাবেই থেকে যেতে পারবেন তিনি। 

এমন সুযোগ পেয়ে খুব খুশি ফোকেমা। তিনি বলেন, এই দলের হয়ে খেলে যাওয়ার সুযোগ পাওয়াটা আমার জন্য চমৎকার ব্যাপার। পাঁচ বছর বয়স হওয়ার পর থেকেই আমি ছেলেদের সঙ্গে খেলছি। এটা আমার অভ্যাস হয়ে গেছে। আগামী বছর থেকে ছেলেদের সঙ্গে আর খেলতে না পারলে আমি খুব হতাশ হতাম।’

ডেইলি বাংলাদেশ/এএল