Alexa প্রথম টেস্টে ভারতীয় একাদশে থাকছেন যারা

প্রথম টেস্টে ভারতীয় একাদশে থাকছেন যারা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৩৪ ১২ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় ভারত। আগামী ১৪ নভেম্বর থেকে টেস্ট সিরিজের লড়াইয়ে নামবে দু'দল। সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ইন্দোরের হলকার স্টেডিয়ামে।

টি-টোয়েন্টি সিরিজে তুলনামূলক তরুণদের নিয়ে দল সাজিয়েছিলো ভারত। তবে টেস্টে অভিজ্ঞদেরই প্রাধান্য দিয়েছে স্বাগতিকরা। স্পষ্টতই ফেবারিট হিসেবে মাঠে নামবে টিম ইন্ডিয়া। তবে অভিজ্ঞ ও তারুণ্যের মিশেলে তৈরি বাংলাদেশকে হালকাভাবে নেয়ার কোন সুযোগ বিরাট কোহলিদের নেই। সেজন্য দলের সেরা কম্বিনেশন নিয়েই মাঠে নামবে ভারত।

ভারতের ওপেনিং নিয়ে চিন্তার কোন সুযোগ নেই। দক্ষিণ আফ্রিকা সিরিজে দারুণ করা রোহিত শর্মা ও মায়াঙ্ক আগারওয়ালই থাকবেন ওপেনিংয়ে। ৩ ম্যাচের সে সিরিজে ১৩২.২৫ গড়ে ৫২৯ রান করেন রোহিত। আরেক ওপেনার মায়াঙ্ক ৮৫ গড়ে করেন ৩৪০ রান।

তিন নম্বরে থাকবেন দলের অভিজ্ঞ ও পরীক্ষিত ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা। যদিও সাম্প্রতিক সময়ে তিনি নামের প্রতি সুবিচার করতে পারছেন না। কিন্তু দলের টেস্ট স্পেশালিস্ট হিসেবে সিরিজে তিনিই এই পজিশনে ব্যাট করবেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারসেরা ২৫৪* রানের ইনিংস খেলেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। বিরতি শেষে আবারো ফিরছেন জাতীয় দলের জার্সিতে। ব্যাটিং অর্ডারের চার নম্বর স্থান তার জন্য পাকাপোক্ত।

প্রোটিয়াদের বিপক্ষে ৭২ গড়ে সিরিজ শেষ করেন দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে। তাই যদি কোন অঘটন না ঘটে তাহলে তিনিই নামবেন পাঁচে।

সাম্প্রতিক সময়ে ঋদ্ধিমান সাহার ব্যাট জ্বলে না উঠলেও গ্লাভস হাতে তার পারফরম্যান্স দলে জায়গা পেতে সাহায্য করবে। নিজের প্রতিভা প্রমাণ করে দলে স্থায়ী জায়গা করে নেয়ার সর্বোচ্চ চেষ্টা করবেন এই ব্যাটসম্যান। তিনি সেটা না পারলে দলে ঢুকে পড়বেন রিশাভ পান্ট।

দলের সাত ও আট নম্বর পজিশনে অবধারিতভাবেই থাকবেন দুই স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বীন। দলের যে কোন প্রয়োজনে ব্যাট হাতে জ্বলে ওঠার সক্ষমতা আছে তাদের।

ভারতের পেস বোলিংয়ের নেতৃত্বে থাকবেন ঈশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামি। ইন্দোরের বাউন্সি পিচ মাথায় রেখেই তাদের দলে নেবেন বিরাট কোহলি। যদিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে খুব একটা ভালো করতে পারেননি ঈশান্ত। কিন্তু তার উচ্চতা আর অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইবেন অধিনায়ক। রিভার্স সুইংয়ে বর্তমানে ভারতের সেরা বোলার শামি। অপরদিকে প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ডাক পেয়েই জ্বলে উঠেছিলেন যাদব।

ভারত একাদশ (সম্ভাব্য):  রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বীন, ঈশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামি।

ডেইলি বাংলাদেশ/এম