নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজ

প্রত্যয়ী তামিম-ম্যাশ

স্পোর্টস ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৪৮ ১১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৩:৪৯ ১১ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। তিনটি ওয়ানডে দিয়ে শুরু হতে যাওয়া এ সিরিজটিতে তিনটি টেস্টও খেলবে সফরকারী বাংলাদেশ। 

সিরিজকে সামনে রেখে তামিম ইকবালরা নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা হয়েছেন ৯ ফেব্রুয়ারি রাতে। কিন্ত খেলার আগে প্রস্তুতি নেয়ার পর্যাপ্ত সময় পাবেন না তারা। 

সিরিজ শুরুর আগে একটি মাত্র প্রাকটিস সেশনে যোগ দিতে পারবেন। সেটা নিয়ে আক্ষেপ আছে তামিমের। তবে নিজের সেরা দিতে দৃঢ় প্রত্যয়ী তামিম জানেন তাঁকে ঠিক কি করতে হবে, “ওয়ানডের আগে আমি একটাই প্রাকটিস সেশন পাচ্ছি। তা থেকেই সর্বোচ্চ প্রস্তুতি নেওয়ার চেষ্টা করব। আর ম্যাচে সেটা দেওয়ার চেষ্টা করব। আমি জানি, জাতীয় দলের জন্য কী করতে হয়। আশা করি, আমি নিউজিল্যান্ডেও পারফর্ম করব। ওটা জাতীয় দলের খেলা, সবার ওপরে।”

তবে অধিনায়ক মাশরাফি বলছেন সকল পরিস্থিতির সাথে ক্রিকেটারদের মানিয়ে নিতে হবে। বাস্তববাদী অধিনায়ক জানালেন, “বিপিএল চলছিল, কিছু করার নেই। ক্রিকেটারদের চেষ্টা করতে হবে অ্যাডজাস্ট করার। খারাপ খেললে সবাই আমাদের খারাপ বলবে। আমরা চেষ্টা করব অ্যাডজাস্ট করার, যত দূর সম্ভব ভালো করার।”

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত একটি জয় আছে বাংলাদেশের। তবে সেটি স্কটল্যান্ডের বিপক্ষে। গত বিশ্বকাপে। এই বছর আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের ভেন্যুর সাথে নিউজিল্যান্ডের কন্ডিশনের মিল থাকায় এই সিরিজকেই বিশ্বকাপের আগে প্রস্তুতির সেরা জায়গা বলে ধরা হচ্ছে। 

তামিম মনে করেন নিজেদের সেরাটা দিতে পারলে নিউজিল্যান্ডকে পরাস্ত করতে পারবে বাংলাদেশ। “নিজেদের দেশে নিউজিল্যান্ড প্রচণ্ড শক্তিশালী। ওরা ওদের কন্ডিশনের সর্বোচ্চ ব্যবহার করে। নিউজিল্যান্ডে কখনোই আমরা জিততে পারিনি। যদি আমরা জিততে পারি, বিশ্বকাপের আগে, সেটা দারুণ একটা ব্যাপার হবে আমাদের জন্য। আমরা সর্বোচ্চ চেষ্টাটাই করব। আমাদের সামর্থ্যের সর্বোচ্চটা দিতে পারলে নিউজিল্যান্ডেরও বড় পরীক্ষা নিতে পারবো আমরা।”

উল্লেখ্য, গত রাতে তামিম ইকবাল, ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন, সাইফ উদ্দিন নিউজিল্যান্ডের পথে উড়াল দিয়েছেন। তাঁদের সাথে সাকিব আল হাসানের যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তের ইনজুরি তাকে যেতে দিল না।

ডেইলি বাংলাদেশ/সালি