করোনার চেয়ে বড় সংকট আসতে পারে: বিল গেটস

করোনার চেয়ে বড় সংকট আসতে পারে: বিল গেটস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪৮ ৮ আগস্ট ২০২০   আপডেট: ২০:৩০ ৮ আগস্ট ২০২০

বিল গেটস। ফাইল ছবি।

বিল গেটস। ফাইল ছবি।

প্রাণঘাতী করোনাভাইরাস পুরো বিশ্বে ভয়াবহ সংকট সৃষ্টি করেছে। উৎপত্তিস্থল চীনসহ অনেক দেশে ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণে এলেও সংকটের মুখে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। এরইমধ্যে করোনার চেয়ে বড় সংকট আসতে পারে বলে সতর্ক করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

সম্প্রতি এক ব্লগ পোস্টে বিল গেটস লিখেন, বিশ্বের বিভিন্ন দেশ করোনাভাইরাসকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। করোনার মতো জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে সব দেশের গুরুত্ব দেয়া উচিত। কারণ আমাদের সামনে করোনার চেয়ে বড় একটি সংকট আসতে পারে।

বিভিন্ন দেশকে সতর্ক করে বিল গেটস লিখেন, জলবায়ুর ব্যাপারে এখনই সঠিক পদক্ষেপ না নিলে ভয়াবহ প্রভাবের মুখোমুখি হওয়ার শঙ্কা রয়েছে।

ব্লগ পোস্টে তিনি আরো লিখেন, করোনাভাইরাসে প্রতি লাখে মৃত্যুহার ১৪ শতাংশ। তবে চলমান শতকের শেষ দিকে বর্তমান সময়ের হারে কার্বন নির্গমন হলে বৈশ্বিক উষ্ণতা বাড়বে। এতে প্রতি লাখে অতিরিক্ত আরো ৭৩ জনের মৃত্যু হতে পারে।

তিনি লিখেন, মহামারি করোনাভাইরাস যেমন ভয়ংকর আকার ধারণ করছে, তার চেয়ে জলবায়ু পরিবর্তন আরো বেশি ভয়াবহ আকার ধারণ করার শঙ্কা রয়েছে। জলবায়ুর পরিবর্তনের ক্ষতির পরিমাণ নির্ণয় করতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ার পর দীর্ঘ সময় মানুষের ভোগান্তি লক্ষ্য করা যেতে পারে।

পোস্টে তিনি লিখেন, করোনা মহামারিতে মানুষের মৃত্যুর পাশাপাশি অনেক অর্থনৈতিক সমস্যার সৃষ্টি হচ্ছে। এখনই বিশ্বের কার্বন নির্গমনের মাত্রা নিয়ন্ত্রণে আনতে না পারলে জলবায়ু পরিবর্তনের সমস্যা নিত্য সঙ্গী হয়ে পড়বে।

তিনি সতর্ক করে আরো লিখেন, যদি চলমান সময়ের মতো আগামী দুই দশক জলবায়ুর পরিবর্তন হয়, তবে আর্থিক অবস্থা এতোটাই খারাপে যাবে যা প্রতি দশকে একবার করে করোনা ছড়ানোর ক্ষতির সমপরিমাণ হবে।

ডেইলি বাংলাদেশ/জেএস/এমকেএ