প্রতিশ্রুতি রক্ষায় ইউরোপকে ব্যর্থ বললেন রুহানি

প্রতিশ্রুতি রক্ষায় ইউরোপকে ব্যর্থ বললেন রুহানি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২৯ ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু সমঝোতা ইস্যুতে ইউরোপীয় শক্তিগুলোর বিরুদ্ধে প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থতার অভিযোগ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

শনিবার রাজধানী তেহরান সফররত নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লকের সঙ্গে সাক্ষাৎকালে তিনি অভিযোগটি করেন।

প্রেসিডেন্ট রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সমঝোতাটির বিষয়ে নিজেদের প্রতিশ্রুতি পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে।

ইরানি প্রেসিডেন্টের মতে, সমঝোতাটি থেকে ওয়াশিংটনকে বের করার ফলে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের জনগণ এমনকি খোদ মার্কিন নাগরিকরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন।

তিনি আরো বলেন, অতীতের তিক্ততাকে ভুলে এবার সব পক্ষের উচিত পরমাণু সমঝোতা রক্ষায় উদ্যোগী হওয়া। এ ব্যাপারে আমরা কখনোই ইইউর সঙ্গে সংলাপের পথ বন্ধ রাখিনি।

২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে নিজেদের বের করে নেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওবামা আমলে স্বাক্ষরিত চুক্তিটিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর পরপরই এই দুদেশ মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।

ইরানের সঙ্গে চুক্তি স্বাক্ষরকারী সদস্য রাষ্ট্রগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান)। মূলত সেই চুক্তির ফলে নিজেদের পরমাণু কর্মসূচি থেকে বারংবার সরে আসার ব্যাপারে সম্মত হয়েছিল ইরান।

সূত্র : পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/আরএএইচ