Alexa প্রতিটি শহরে হবে গরু হোস্টেল, মিলবে খাঁটি দুধ

প্রতিটি শহরে হবে গরু হোস্টেল, মিলবে খাঁটি দুধ

আন্তর্জাতিক ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৩ ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:১৮ ১৩ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেকেই বলেন, আজকাল গরুর খাঁটি দুধ তো গ্রামেই পাওয়া যায় না! আর শহরের ক্ষেত্রে তো ‘দূর কি বাত’ অর্থাৎ অনেক দূরের বিষয়। আসলেই, শহরে খাঁটি দুধ পাওয়া এখন বেশ দুষ্করই বলতে হবে। 

তাই শহরবাসীদের খাঁটি দুধের সমস্যা সমাধানে উদ্যোগ নিতে যাচ্ছে ভারত সরকার। এই উদ্যোগে কিছু জায়গা বরাদ্দ করে গড়ে তোলা হবে গরু হোস্টেল।

ভারতের নবগঠিত জাতীয় গরু কমিশন (কামধেনু আয়োগ) দেশটির সরকারের কাছে প্রস্তাব করেছে প্রতিটি শহর বা শহুরে অঞ্চলে ১০ থেকে ১৫টি বিশেষ জায়গা বরাদ্দ দেয়ার। রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার, উভয়ের কাছে এমন প্রস্তাব পাঠানো হয়েছে। 

বিশেষভাবে বরাদ্দকৃত এসব জায়গা খোলা হবে গরু হোস্টেল। কেউ একটি গাভী পালতে চাইলে তিনি সেটি কিনে সেই হোস্টেলে রাখবেন। এজন্য তাকে হোস্টেল কর্তৃপক্ষকে কিছু ফি দিতে হবে।

তবে গাভীটি থেকে প্রাপ্ত সব সুযোগ-সুবিধা গাভীর মালিক ভোগ করতে পারবেন। যেমন দুধ নিতে পারবেন, বাচ্চার মালিকানা পাবেন। অর্থাৎ শহরে থাকার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও জায়গার অভাবে গরু লালন-পালন থেকে বঞ্চিত হওয়া লাগবে না আর।

গরু কমিশনের চেয়ারম্যান ভল্লবভাই কাতিরিয়া জানান, গরু হোস্টেল নির্মাণের বিষয়ে নির্দেশনা চেয়ে নগর পরিকল্পনা মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। এছাড়া কয়েকটি রাজ্য সরকারকেও তিনি চিঠি দিয়েছেন। 

তিনি আরো জানান, গুজারাটের কিছু এলাকায় এরই মধ্যে এই ধরনের গরু হোস্টেল প্রকল্পের সফল পরীক্ষা সম্পন্ন হয়েছে। সূত্র- টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেডআর