Alexa প্রজাতন্ত্র দিবসে নাশকতার ছক বানচাল, আটক ৫ জঙ্গি

প্রজাতন্ত্র দিবসে নাশকতার ছক বানচাল, আটক ৫ জঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১১ ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১২:৩৩ ১৭ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রজাতন্ত্র দিবসের আগে জম্মু-কাশ্মীরে বড়সড় নাশকতা আটকে দিয়েছে শ্রীনগর পুলিশ।

বৃহস্পতিবার রাতে নগরেরে একটি এলাকা থেকে বিপুল পরিমাণ বিস্ফোরকসহ জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদের ৫ জঙ্গিকে আটক করেছে পুলিশ।

এসময় তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র, ওয়াকিটকি, বিস্ফোরক লাগানো জ্যাকেট, ১৪০টিরও বেশি জিলেটিন স্টিক, বল বিয়ারিং, ৪০টি ডিটোনেটর ও নাইট্রিক অ্যাসিডের বোতল উদ্ধার করা হয়।

শ্রীনগর পুলিশ সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই জানায়, বড়সড় জঙ্গি হামলার ছক ছিল প্রজাতন্ত্র দিবসে। আর সেই ছক কার্যত ফাঁস হয়ে যেতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে কাশ্মীর উপত্যকার শ্রীনগরে। কার্যত কাশ্মীরে অবস্থিত পাকিস্তানী জঙ্গি সংগঠন জঈশ-ই-মুজম্মদের একটি গোপন আস্তানা থেকে এই হামলা পরিচালনার পরিকল্পনা করা হয়।

সংস্থাটি আরো জানায়, চলতি মাসের শুরুতে কাশ্মীরের হজরতবল এলাকায় পর পর দুটি গ্রেনেড হামলার ঘটনাকে কেন্দ্র করে শুরু হয় সে অঞ্চলে নিরাপত্তা বাহিনীর তৎপরতা। আকস্মিক এমন শক্তিশালী গ্রেনেড কোথা থেকে এলো তা অনুসন্ধান করতে গিয়ে এক পর্যায়ে বেরিয়ে আসে থলের বিড়াল।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস’ তুলে নিয়ে তাকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পর থেকে সেখানে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। গত ১৬০ দিন ধরে বন্ধ হয়েছিল উপত্যকার ইন্টারনেট পরিষেবা। এছাড়া বন্ধ হয়েছিল স্কুল-কলেজ-অফিসও। অবশেষে সম্প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশের পরে জম্মুর পাঁচ জেলায় টুজি এবং উপত্যকার সব হাসপাতাল, হোটেল ও সরকারি অফিসে ব্রডব্যান্ড পরিষেবা চালু করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ