Alexa পৌরাণিক গল্পে বিশ্বাস, জানুন ‘মিথ’ ধারনার আদ্যোপান্ত (পর্ব-১)

পৌরাণিক গল্পে বিশ্বাস, জানুন ‘মিথ’ ধারনার আদ্যোপান্ত (পর্ব-১)

নিয়াজ মাহমুদ সাকিব ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৫ ১২ জুন ২০১৯   আপডেট: ১৬:১৬ ১২ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাচীন পৌরাণিক কাহিনীগুলো একেকটা আদর্শের জন্ম দিয়েছে। বর্তমানে প্রচলিত থাকা মিথগুলোর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য আর বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকেও মিথ তথা পৌরাণিক গল্পের প্রভাব সুস্পষ্ট। আর মিথ কখনো কোনো আদর্শ গড়ে তোলার সময়ে সত্যকে গোপনও করেনা আবার উন্মোচন করেও রাখেনা!  শুধুমাত্র সত্য আর বাস্তবতা থেকে বিচ্যুত হতে চায় খানিকটা! 

আর পৌরাণিক কাহিনীর মূল কাজই হলো কোনো একটি ধারণাকে প্রাকৃতিকীকরণ করা। কোনো একটা বিশ্বাসের জন্ম দেয়া। একটি ঐতিহ্যগত গল্প যা কিনা সাধারণত অতিপ্রাকৃত কোনো কাল্পনিক চরিত্রকে জড়িয়ে গড়ে ওঠে কিংবা জনপ্রিয় প্রাকৃতিক অথবা সামাজিক কোন চাঞ্চল্যকর ঘটনাবলিকে কেন্দ্র করেই তৈরি হয় মিথের। 

সেল্টিক পন্ডিতেরা আবার চারটি পৌরাণিক শিকড়ের কথা উল্লেখ করেছিলেন। যে শিকড়গুলোর প্রত্যেকটা শাখা প্রশাখারই লাখ লাখ চরিত্র নির্মিত হয়েছিল সেল্টিক দেব–দেবীদের পূর্ব অভিজ্ঞতামূলক প্যান্থিওনগুলো থেকে। এর পেছনে প্রাচীন জেব্রাইক এবং ওয়েস্ট জারমানিক প্রাচীন অক্ষরগুলোরও বেশ অবদান আছে। উল্লেখ্য, ওই অক্ষরগুলোকে জাদুর অক্ষর বলা হতো। 

এ কথা স্বভাবত মোটামুটি সব পণ্ডিত ই স্বীকার করে নিয়েছিলেন, মিথ হচ্ছে এক ধরনের যোগাযোগের মাধ্যম। এবং এই যোগাযোগের নেপথ্যের উদ্দেশ্যই হচ্ছে কোননোএকটা নির্দিষ্ট মতাদর্শ কিংবা নৈতিকতার বুদ্ধিদীপ্ত পরিস্ফুটণ। এই অর্থে মিথ শুধুমাত্র দেব-দেবী কিংবা মানব জাতির গোড়াপত্তন কীভাবে হয়েছিল সেসব কিছু বর্ণনার থেকেও অনেক বেশি কিছু। আধুনিক বই যেমন ‘দ্য লর্ড অফ দ্যা রিংস’ , তারপর আবার স্টার ওয়ারস, দ্য ব্যাট্ম্যানের মতো চলচ্চিত্রে আমরা মিথের দেখা পাই এখনো। 

আধুনিক শিল্প, টেলিভিশন বিজ্ঞাপন, ম্যাগাজিনেও এখন হরহামেশাই দেখা যায় নানা রকমের মিথ আর এর নেপথ্যের উদ্দেশ্য।  প্রকৃতপক্ষে, কোনো একটি সংস্কৃতির অন্তর্ভুক্ত যেকোনো কিছু,(হতে পারে, গল্প, চলচ্চিত্র, কোনো বস্তু কিংবা কোনো বিশেষ ব্যক্তি) হয়ে উঠতে পারে কোনো মিথ কিংবা পৌরাণিক কোনো কাহিনীর মূল উপজীব্য তথা হাজার বছর ধরে গড়ে ওঠা একেকটা চরিত্রের পেছনের চালিকাশক্তি।  

বারথেস বলেছিলেন, মিথ তথা পৌরাণিক কাহিনী হলো এক বিশেষ ধরনের বক্তৃতা, বিবৃতি ,মূলত তিনি বলতে চেয়েছেন, মিথ কোনো গল্পের শ্রেণী বিভাগ নয়, মিথ এক ধরনের বলার ধরন যার পেছনে থাকে কোনো এক অমোঘ উদ্দেশ্য। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস

Best Electronics
Best Electronics
শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩