Alexa পোষা কুকুরকে নির্যাতন, গুনতে হলো বড় অঙ্কের জরিমানা

পোষা কুকুরকে নির্যাতন, গুনতে হলো বড় অঙ্কের জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:৫১ ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৮:১২ ২০ জানুয়ারি ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

সিঙ্গাপুরের একজন বাসিন্দা একটি পুডেল কুকুরকে লালন-পালন করছিলেন। কিন্তু বিভিন্ন সময় ছোট্ট কুকুরটিকে তিনি নির্যাতন করতেন। যা ভিডিও করেন তার প্রতিবেশী এবং তার বিরুদ্ধে অভিযোগ করেন। 

অভিযোগের ভিত্তিতে কুকুরের মালিককে ১০ হাজার সিঙ্গাপুর ডলার (সাড়ে ৬ লাখ টাকা) জরিমানা করেছেন আদালত। একই সঙ্গে আগামী এক বছরের জন্য তিনি কোনো ধরনের প্রাণী পুষতে পারবেন না বলেও নির্দেশনা দেয়া হয়েছে।

অধিকতর তদন্তে দেখা যায়, গত বছরের ১৫ ফেব্রুয়ারি রাত ১০টায় বাসার পাশের বাগানে ছোট পুডেল কুকুরকে নিয়ে হাঁটতে যান সেন। এ সময় কুকুরটি এক মিটার পিছিয়ে যাওয়ায় সেন কুকুরটির শিকল ধরে জোরে টান দেন। এর কয়েক সপ্তাহ পর গত বছরের ৯ মার্চ সন্ধ্যায় সেন আবারো বাগানে কুকুরটি নিয়ে হাঁটছিলেন। এ সময় হঠাৎ করেই তিনি পুডেল কুকুরটিকে লাথি মারেন এবং তার গলার শিকল টেনে মাটি থেকে বেঞ্চে উঠিয়ে বসান। এছাড়া তিনি কুকুরটিকে শিকল ধরে বেশ কয়েকবার ঘুরাতে থাকেন এবং গলার শিকল ধরে আঘাতও করেন।

সেন একজন মান্দারিন দো-ভাষীর মাধ্যমে আদালতকে জানান, কাজের জন্য তিনি ভীষণভাবে অনুতপ্ত। পোষা কুকুরটি পেছনের দিকে চলে যেতে চাচ্ছিল, কিন্তু তার কাজের তাড়া ছিল। তাই তিনি শিকল ধরে টানছিলেন। তিনি শিকল খুব জোরে টানেননি এবং স্বল্প সময়ের জন্য টেনেছেন।

অপ্রয়োজনে কোনো প্রাণীকে কষ্ট দেয়া হলে বা নির্যাতন করা হলে সিঙ্গাপুরে পশু এবং পাখি আইনে সর্বোচ্চ ১৮ মাস এবং ১৫ হাজার ডলার বা প্রায় ১০ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ