পোল্ট্রি’র উন্নয়নে সর্বাত্মক সহায়তা দিচ্ছে সরকার

পোল্ট্রি’র উন্নয়নে সর্বাত্মক সহায়তা দিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:০৭ ১১ ফেব্রুয়ারি ২০১৯  

ছবি : ডেইলি বাংলাদেশ

ছবি : ডেইলি বাংলাদেশ

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ ভৌমিক বলেছেন, শুধু দেশেই নয় সারাবিশ্বে প্রোটিনের বড় যোগানদাতা এখন পোল্ট্রি। বর্তমান সরকার পোল্ট্রি শিল্পের উন্নয়নে সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছে। স্বল্পতম সময়ে যেন পোল্ট্রি বহির্বিশ্বে রফতানি করা যায় সে চেষ্টাও অব্যাহত রয়েছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত হয়েছে পোল্ট্রি মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৮ এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। এ সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পৃথিবীজুড়েই বাড়ছে ডিম ও মাংসের চাহিদা। ডিম নিয়ে বিস্তর গবেষণাও হচ্ছে। ভিটামিন এবং ওমেগা ফ্যাটি এসিডের চাহিদা পূরণ থেকে শুরু করে ওজন কমানো, টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধ, এমনকি ক্যান্সারের ঔষুধ হিসেবেও ডিমকে কাজে লাগানোর চেষ্টা চলছে।

বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) তৃতীয়বারের মতো এ পুরষ্কার প্রদান করে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন ভৌমিক। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের সভাপতি মসিউর রহমান। 

সভাপতি মশিউর বলেন, পোল্ট্রি এখন আপামর মানষের জীবনের সঙ্গে জড়িয়ে আছে। উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্ন-আয়ের মানুষ, সবারই খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করছে ডিম ও মুরগির মাংস।

তিনি বলেন, ফ্রায়েড চিকেন, নাগেট, সসেজ, সালামি, ললি পপ- এসব খাবার এখন শুধু ঢাকার বাজারেই সীমাবদ্ধ নয় বরং সারাদেশেই পাওয়া যাচ্ছে। আগামীতে পোল্ট্রির আরো নতুন নতুন ভ্যালু-এডেড প্রোডাক্ট বাজারে আসবে বলেও জানান তিনি।

ডেইলি বাংলাদেশ/সেতু/জেডআর