পোকা থেকে ছড়াচ্ছে নতুন ভাইরাস, সাত জনের মৃত্যু

পোকা থেকে ছড়াচ্ছে নতুন ভাইরাস, সাত জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫৬ ৬ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সামলাতে হিমশিম খাচ্ছে পুরো পৃথিবী। এরইমধ্যে আবার নতুন এক ভাইরাসের উৎ‌পত্তি হয়েছে চীনে।

চীনের গ্লোবাল টাইমস’র এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনে নতুন এক ভাইরাসে সাত জনের মৃত্যু হয়েছে। তাছাড়া সংক্রামিতের সংখ্যা ৬০ ছাড়িয়েছে। সরকারিভাবে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তাছাড়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিশেষ এক ধরনের রক্তচোষা পোকার কামড় থেকে ছড়িয়ে পড়ছে ভাইরাসের সংক্রমণ।

জানা গেছে, জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিংয়ের এক আক্রান্ত নারী জ্বর-সর্দির মতো সাধারণ উপসর্গ নিয়ে চিকিৎ‌সকের কাছে গিয়েছিলেন। জ্বর না-কমায় চিকিৎ‌সকরা রক্তপরীক্ষা করাতে দেন। তাতে দেখা যায় লিউকোসাইট কমে গেছে। প্লেটলেটের সংখ্যাও স্বাভাবিকের তুলনায় কম। হাসপাতালে রেখে এক মাসের উপর চিকিৎসা চলে। তার পরেই নারী সুস্থ হয়ে ওঠেন। পরে, জানা যায় ওই নারী নতুন ভাইরাসে আক্রান্ত।

গ্লোবাল টাইমসর প্রতিবেদন অনুযায়ী, আনহুই ও জিয়াংসু প্রদেশে নয়া ভাইরাসের সংক্রমণে সাত জন এ পর্যন্ত মারা গেছেন।
 পূর্ব চীনের জিয়াংসু প্রদেশে এখন পর্যন্ত ৩৭ জনের শরীরে নতুন ‘এসএফটিএস’ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা সম্ভব হয়েছে। এই ভাইরাসের সাধারণ লক্ষণের মধ্যে রয়েছে জ্বর, সর্দিকাশি সেই সঙ্গে লিউকোসাইটের সংখ্যা হ্রাস। যাকে একসঙ্গে বলা হচ্ছে 'এসএফটিএস'।

অপরদিকে, পূর্ব চীনের আনহুই প্রদেশে আরো ২৩ জন নতুন এই ভাইরাসে আক্রান্ত। করোনাভাইরাসের মতো নতুন ‘এসএফটিএস’ ভাইরাস প্রাণঘাতী কি না, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। যদিও চীনের ভাইরাস বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি নতুন কোনো ভাইরাস নয়। ২০১১ সালেই এই ভাইরাসের প্যাথোজেনকে পৃথক করা হয়।

চিকিৎসকরা সতর্ক করে জানিয়েছেন, পোকার দংশনই হল এর প্রধান সংক্রমণ রুট। তাই একটু সাবধানে থাকতে হবে। তবে, এই ভাইরাস নিয়ে আতঙ্কিত হয়ে পড়ার মতো কিছুই ঘটেনি।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ