Alexa পেট্রোলের দাম বৃদ্ধিতে ইরানে বিক্ষোভ, নিহত ১

পেট্রোলের দাম বৃদ্ধিতে ইরানে বিক্ষোভ, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৫০ ১৭ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানে পেট্রোলের দাম বৃদ্ধির কারণে ব্যাপক বিক্ষোভ চলছে। শনিবার তেহরান ও ইরানের বেশ কয়েকটি শহরজুড়ে বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হয়েছে। এতে এক ব্যক্তি নিহত ও আহত হয়েছেন বেশ কয়েকজন।

স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা আইএসএনএ জানিয়েছে, কমপক্ষে ৪০টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কোথাও কোথাও দাঙ্গা পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ারশেলও নিক্ষেপ করেছে পুলিশ। 

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুলরেজা রহমানি ফাজলি রাষ্ট্রীয় টিভিকে দেয়া এক বিবৃতিতে বলেন, বিক্ষোভকারীরা যদি জানমালের ক্ষতি করার চেষ্টা করে তবে আইন-শৃঙ্খলা বাহিনী আরো কঠোর পদক্ষেপ নেবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরাজ শহরের লোকজন বেশ ক্ষিপ্ত হয়ে আছে। সেখানে প্রায়ই বন্দুকের গুলির শব্দ শোনা যাচ্ছে। হাজারো মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছে। পুলিশের একটি গাড়িতেও আগুন দিয়েছে তারা। সিরজান শহরের এক জ্বালানি সংগ্রহের গুদামে হামলা চালিয়ে আগুন দেয়ারও চেষ্টা করেছে বিক্ষোভকারীরা।  

মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি মাইক পোম্পেও বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে এক টুইট করেছেন। তিনি টুইট বার্তায় বলেছেন, আমি গত দেড় বছর আগে ইরানীদের বলেছিলাম যে মার্কিন যুক্তরাষ্ট্র তোমাদের সঙ্গে আছে। 

দেশটির সরকার পেট্রোলের দাম ৫০ ভাগ বাড়ানোর একদিন পরেই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। পেট্রোলের দাম বাড়ানোর বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে দরিদ্রদের জন্য অর্থ বরাদ্দ করার পরিকল্পনা থেকে দাম বাড়ানো হয়েছে। ২০১৫ সালে ওয়াশিংটন ইরান পরমাণু চুক্তি থেকে সরে আসার পর যুক্তরাষ্ট্র ইরানের ওপর নানারকম নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে অর্থনৈতিকভাবে বেশ চাপে পেড়েছে ইরান।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ