পেটের চর্বি গলাবে জাদুকরী এই পানীয়

পেটের চর্বি গলাবে জাদুকরী এই পানীয়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২১ ২৭ মে ২০২০  

ছবি: ডিটক্স ওয়াটার

ছবি: ডিটক্স ওয়াটার

কঠোর ডায়েট এবং শারীরিক কসরতের পাশাপাশি শরীরে চর্বি কমাতে প্রয়োজন ডিটক্স পানীয়। শরীর ঠিক রাখতে তিন বেলা খাবারের পাশাপাশি প্রচুর পানি পান করুন। এটি আপনাকে হাইড্রেট রাখবে সেই সঙ্গে পেটের চর্বি কমাতে সহায়তা করবে। 

এই ডিটক্স পানীয়টি তৈরি করতে প্রয়োজন গুড় ও লেবুর রস। যা আয়ুর্বেদিক চিকিৎসা অনুযায়ী পেটের চর্বি কমাতে খুবই কার্যকরী। লেবুতে রয়েছে ভিটামিন সি। যা আপনাকে হাইড্রেটেড রাখে, বিপাক এবং তৃপ্তি বাড়ায়। একটি গবেষণা অনুসারে লেবুর পাশাপাশি লেবু পাতায় পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ওজন কমাতে সহায়তা করে। এছাড়াও লেবুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান কোষকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে থেকে রক্ষা করে।

অন্যদিকে চিনির স্বাস্থ্যকর বিকল্প হচ্ছে গুড়। এতে ক্যালোরির পরিমাণ কম এবং অ্যান্টিঅক্সিডেন্টস, জিঙ্ক এবং সেলেনিয়াম থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং কোষের ক্ষতিকারক ফ্রি রেডিক্যালগুলোর বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি ক্ষতিকারক টক্সিনগুলো বের করে সঙ্গে ক্যালোরি পোড়াতে সহায়তা করে। খাওয়ার পরে এক টুকরো গুড় খেলে খাবার ঠিকভাবে হজম হয়। এছাড়া গুড় শ্বাসকষ্টের সমস্যা দূর করে। 

জেনে নিন কীভাবে পানীয়টি তৈরি করবেন- 

এক গ্লাস গরম পানি নিন। এর সঙ্গে লেবুর রস এবং ছোট এক টুকরো গুড় মিশিয়ে পান করুন। এর সঙ্গে কয়েকটা তাজা পুদিনা পাতা একটু ছেঁচে মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন সকালে খালি পেটে এটি পান করুন। খুব দ্রুতই পরিবর্তন দেখতে পাবেন। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/জেএমএস