পেছাতে পারে এসএসসির ফল

পেছাতে পারে এসএসসির ফল

সাইফুল ইসলাম ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৫ ৩১ মার্চ ২০২০   আপডেট: ১৫:২৭ ৩১ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত বন্ধ। বন্ধ হয়ে আছে শিক্ষা সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রমও। ফলে এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি পরীক্ষার ফলাফল কিছুটা দেরিতে প্রকাশের শঙ্কা দেখা দিয়েছে। 

আগামী ৭ থেকে ৯ মের মধ্যে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করার তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে দেশের যোগাযোগ ব্যবস্থা শিথিল থাকায় ফল প্রকাশে এবার কিছু কিছুদিন বিলম্ব হতে পারে। পিছিয়ে যেতে পারে একাদশ শ্রেণিতে ভর্তিও।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক ডেইলি বাংলাদেশকে বলেন, মূল্যায়নের জন্য দেশের বিভিন্ন প্রান্তে আমাদের খাতা পাঠাতে হয়। কিন্তু যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় সেটি করা যাচ্ছে না। এরপরও ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

এপ্রিল মাসে পরিস্থিতি স্বাভাবিক হলে নির্ধারিত তারিখের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, এসএসসি ফল প্রকাশের সঙ্গে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমও সম্পর্কিত আছে। একটি পিছিয়ে গেলে অন্যটিও পিছিয়ে যেতে পারে। আমরা পিছিয়ে যাওয়ার শৃঙ্খলে আটকা পড়তে চাচ্ছি না। ফল যথাসময়ে প্রকাশ করার যথাসাধ্য চেষ্টা করছি, যাতে মাধ্যমিকের গণ্ডি পার হওয়া স্বপ্নবাজেরা পরবর্তী শিক্ষাজীবনে কোনো সমস্যায় না পড়ে।

প্রসঙ্গত, আগামী ১০ মে থেকে ৩০ জুন পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করার সিদ্ধান্ত রয়েছে। গত ৩ ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এ বছর ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী ছিল। এছাড়াও দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়।

ডেইলি বাংলাদেশ/আরএইচ