Alexa পৃথিবীর অদ্ভুত সুন্দর ও বিস্ময়কর জলপ্রপাত!

পৃথিবীর অদ্ভুত সুন্দর ও বিস্ময়কর জলপ্রপাত!

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৬ ১৫ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সারা বিশ্বেই ছোট বড় অনেক জলপ্রপাত রয়েছে। তবে সবগুলো সুন্দর হলেও পৃথিবীতে অদ্ভুত ও বিস্ময়কর কিছু জলপ্রপাত রয়েছে যা অবর্ণনীয়। যা দেখলে পৃথিবীর সৃষ্টি সম্পর্কে আপনার অন্য রকম ধারনা জন্মাবে। আর প্রকৃতি কতোটা সুন্দর হতে পারে তাও জেনে যাবেন। নিজের অজান্তেই মন ছুটে যাবে সেই সৌন্দর্য উপভোগ করার জন্য। চলুন তবে জেনে নেয়া যাক সেইসব জলপ্রপাত সম্পর্কে-

ইগুয়াজু জলপ্রপাত
এই জলপ্রপাতটি দক্ষিণ আমেরিকা মহাদেশে ব্রাজিল এবং আর্জেন্টিনার মধ্যে অবস্থিত । এটিতে ১.৬৭ মাইল লম্বা ইগুয়াজু নদী থেকে ২৭৫ টি ধারায় জল পতিত হয় । শক্তিশালী জল পতন সম্বলিত ইউ আকৃতির এ জলপ্রপাতটিকে ' দা ডেভিলস থ্রট ' বলা হয় । আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ফলে সৃষ্ট এ জলপ্রপাতটি প্রকৃতির এক অসাধারণ উপহার । তুলনামূলকভাবে এটি খুব বেশি উঁচু নয় । এর সবচেয়ে বড় জলপতনের দৈর্ঘ্য ২৬৯ ফুট। সম্প্রতি পৃথিবীর নতুন প্রাকৃতিক সপ্তাশ্চর্য মনোনয়নের ফাইনাল তালিকায় স্থান পেয়েছে।

কাইটার জলপ্রপাত
দক্ষিণ আমেরিকার আমাজোনের গুয়ানা পার্বত্য অঞ্চলে অবস্থিত এ জলপ্রপাতটি প্রকৃতির আর একটি সুন্দর উপহার। এটি পৃথিবীর সবচেয়ে শক্তিশালী জলপ্রপাত গুলোর একটি। এর রয়েছে অস্বাভাবিক উচ্চতা এবং চিত্তকর্ষক পানির আধার। পর্যটকরা এর চারপাশ ঘেরা রেইন ফরেস্টের মধ্যকার বিভিন্ন প্রজাতির গাছ ও বন্য প্রাণী দেখেও মুগ্ধ হয় ।

রাইন জলপ্রপাত
এটি হচ্ছে ইউরোপের সবচেয়ে বড় জলপ্রপাত। উত্তর সুইজারল্যান্ডের যেখান দিয়ে রাইন নদী প্রবাহিত এই জলপ্রপাতটি সেখানে অবস্থিত। কথিত আছে প্রায় ১৫০০০ বছর আগে এর উৎপত্তি। এটি ৪৯২ ফুট প্রশস্ত এবং ৭৫ ফুট উঁচু।

নায়াগ্রা জলপ্রপাত
নায়াগ্রা জলপ্রপাত উত্তর আমেরিকার সবচেয় শক্তিশালী জলপ্রপাত এবং পৃথিবীর সুন্দরতম জলপ্রপাতের একটি। এটি বিশাল জলরাশি নিয়ে আমেরিকার সবচেয়ে পুরেনা পার্ক , ' দা নায়াগ্রা রিজারভেশন পার্কে অবস্থিত যার কিছু অংশ কানাডার ওন্টারিওতে পড়েছে। চারটি বিখ্যাত হ্রদের (সুপিরিয়র, মিশিগান, হারন ও ইরাই) পানি নায়াগ্রা নদীতে পড়ার পর তা ওন্টারিও হ্রদে পতিত হয়। পৃথিবীর ফ্রেস ওয়াটারের পাঁচ ভাগের এক অংশ এখান থেকে সাপ্লাই হয়।

ইয়োসেমাইট জলপ্রপাত
এটি আমেরিকার সবচেয় উঁচু জলপ্রপাত। এটি ইয়োসেমাইট ন্যাশনাল পার্কে ক্যালিফোর্নিয়ার সিয়েরা নেভাদা পর্বত শ্রেণীর মধ্যে অবস্থিত। এটি ২৪২৫ ফুট উঁচু এবং সবচেয়ে বড় জলপতন ১৪৩০ ফুট লম্বা।

ডেইলি বাংলাদেশ/এএ

Best Electronics
Best Electronics