Alexa পুষ্টি জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাই চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী

পুষ্টি জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাই চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:০৪ ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ২১:৪২ ১২ অক্টোবর ২০১৯

ছবি- ডেইলি বাংলাদেশ

ছবি- ডেইলি বাংলাদেশ

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আগে চ্যালেঞ্জ ছিল দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়া। এখন চ্যালেঞ্জ হচ্ছে পুষ্টি জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা। তাই আগামী দিনের কর্মসূচী প্রণয়নে আন্তরিক হতে হবে, দক্ষতার পরিচয় দিতে হবে।

শনিবার গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে ‘কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০১৯’ এর উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

শুধু ধানের উপর নির্ভরশীল হলে হবে না উল্লেখ করে তিনি বলেন, ফলমূল, সবজিসহ অন্যান্য ফসল উৎপাদনে জোর দিতে হবে। দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন পুষ্টিজাতীয় নিরাপদ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে হবে। এই বিবেচনায় শাক-সবজির উৎপাদন বৃদ্ধি করা হয়েছে। এসব কৃষি পণ্য আন্তর্জাতিক বাজারে বিক্রি করতে হবে। কিন্তু বাংলাদেশে এক্রিডেটেড ল্যাব না থাকায় এসব পণ্য রফতানি করা যাচ্ছে না। এ জন্য বারি’তে আন্তর্জাতিক মানের ল্যাব করার চেষ্টা করা হচ্ছে।

বুয়েট ছাত্র আবরার হত্যা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এটা একটি মর্মান্তিক ঘটনা। ব্যক্তিগতভাবে আমার রক্তক্ষরণ হচ্ছে। এটা কোনোভাবেই মেনে নেয়া যায় না। দেশের সবচেয়ে মেধাবী ছাত্ররা এ ধরণের ঘটনা ঘটাবে এটা কাম্য না। যারাই এই ধরণের ঘটনা ঘটাবে সেই দুর্বৃত্তদের আইনের আওতায় নিয়ে আসা হবে। 

তিনি আরো বলেন, কথা বলার স্বাধীনতা মানুষের মৌলিক অধিকার। তাই আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করা উচিত হবে না। ছাত্রদের মূল্যবোধের যেন অবক্ষয় না হয় সেদিকে নজর দিতে হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান এমপি, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান।

অনুষ্ঠানে বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে উপস্থিত ছিলেন বিএআরআই এর প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও অ্যামেরিটাস সায়েন্টিস্ট, এনএআরএস, ড. কাজী এম বদরুদ্দোজা। আরো বক্তব্য রাখেন, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব এবং পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বাবু লাল নাগ।

ডেইলি বাংলাদেশ/আরএইচ