পুষ্টিকর ও সুস্বাদু ‘ফালুদা’
Best Electronics

পুষ্টিকর ও সুস্বাদু ‘ফালুদা’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৫ ১৪ মে ২০১৯   আপডেট: ১২:২৮ ১৪ মে ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গরমে আরাম পেতে আমরা ঠাণ্ডা পানীয় বা ঠাণ্ডা খাবার বেশি খেয়ে থাকি। তবে সারাদিন রোজা রাখার পর ইফতারে বা ইফতারের পর ঠাণ্ডা খাবার যেন প্রশান্তি এনে দেয়। এমনই একটি প্রাণ জুড়ানো ঠাণ্ডা খাবার হল ফালুদা। যা ছোট বড় সবারই পছন্দের। তাছাড়া ফালুদা ফ্রিজে রেখে অনেকদিন পর্যন্ত খাওয়া যায়। তাই ইফতারের আয়োজনে ফালুদা রাখতেই পারেন। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-    

উপকরণঃ সাবু দানা আধা কাপ, তরল দুধ ১ কেজি, চিনি স্বাদমতো, কোকোলা নুডলস প্রয়োজনমতো  , আইসক্রিম ( ম্যাংগো/স্ট্রবেরি ফ্লেভার ), ফল টুকরো করা (আম, আপেল, আঙ্গুর,আনার, কলা ইত্যাদি), রুহ আফজা।  

প্রণালীঃ একটি প্যানে দুধ না ফোটা পর্যন্ত জ্বাল দিন । এরপর এতে সাবু দানা দিন এবং সাবু দানা ঘন না হওয়া পর্যন্ত হালকা আঁচে জ্বাল দিন  এবং ধীরে ধীরে নাড়তে থাকুন । এরপর জ্বাল দেয়া অবস্থায় এতে চিনি ঢালুন এবং ধীরে ধীরে নাড়ুন । কিছুক্ষণ পর একটি বাটিতে নিয়ে নামিয়ে ফেলুন এবং ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে ফ্রিজে রাখুন। এখন প্রয়োজনমতো নুডলস সেদ্ধ করে নিন এবং  ফালুদাতে মিক্স করে আবার ফ্রিজে রাখুন। এবার এতে আইসক্রিম, ফলের টুকরো ও রুহ আফজা দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন সুস্বাদু ও পুষ্টিকর ফালুদা।

ডেইলি বাংলাদেশ/এএ  

Best Electronics