Alexa পুলিশের ওপর বোমা হামলায় দুই জেএমবি গ্রেফতার 

পুলিশের ওপর বোমা হামলায় দুই জেএমবি গ্রেফতার 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:০১ ২০ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজধানীর পাঁচ স্থানে পুলিশের ওপর বোমা হামলার মূল পরিকল্পনাকারীসহ নব্য জেএমবি’র দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

গতকাল রোববার সাড়ে ৯ টায় রাজধানীর যাত্রাবাড়ীর শনির আখড়া থেকে তাদের গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের একটি টিম বিশেষ।

গ্রেফতাররা হলো- মো. জামাল উদ্দিন রফিক ও মো. আনোয়ার হোসেন। এ সময় তাদের কাছে থেকে ৪টি মোবাইল ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়।

সোমবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. মনিরুল ইসলাম।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে মো. মনিরুল ইসলাম বলেন, গ্রেফতার দুইজন নব্য জেএমবি’র সক্রিয় সদস্য। তারা রাজধানীরতে পুলিশের ওপর পাঁচটি স্থানে বোমা হামলার সঙ্গে সরাসরি জড়িত। 
গ্রেফতারকৃত রফিকের নেতৃত্বে গত বছরের এপ্রিলের ২৯ তারিখ গুলিস্তান, মে মাসের ২৬ তারিখ মালিবাগ, জুলাইয়ের ২৩ তারিখ পল্টন মোড় ও খামারবাড়ি এবং সবশেষ আগস্টের ৩১ তারিখ সাইন্সল্যাব মোড়ে পুলিশের উপর বোমা হামলা করে। 

পুলিশের উপর নিক্ষিপ্ত বোমাগুলো রফিক তার বাড়িতে তৈরি করেছিল। মো. জামাল উদ্দিন রফিক এই গ্রুপের নেতা। সে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি থেকে ইঞ্জিনিয়ারিং পাস করা। আর আনোয়ার পেশা একজন ড্রাইভার ছিল। সে পোড়া মবিলের ব্যবসা করতো। পুলিশের ওপর হামলার পাঁচটি ঘটনায় নেতৃত্ব দেয় মো. জামাল উদ্দিন রফিক। যার মধ্যে চারটি ঘটনায় সে সরাসরি উপস্থিত ছিল।

তিনি আরো জানান, গ্রেফতাররা কালো পোশাক পরে খেলনা অস্ত্র, বোমাসহ সুইসাইডাল ভেস্ট পরে বিভিন্ন উগ্রবাদী কথাবার্তা সম্বলিত একটি ভিডিও ক্লিপ অনলাইনে প্রচার করেছিল। ভিডিওতে জামাল উদ্দিন রফিক, ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর এবং আনোয়ার অংশগ্রহণ করেছিল। বাংলাদেশ পুলিশ এর মনোবল ভেঙে দেয়াসহ তাদের উগ্রবাদী সংগঠনের সক্ষমতা ও রিক্রুটমেন্ট ত্বরান্বিত করার মাধ্যমে বাংলাদেশকে অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে অনলাইনে ভিডিও ক্লিপ প্রচার করেছিল।

উল্লেখ্য পুলিশের উপর হামলার ঘটনায় এর আগে ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর, মেহেদী হাসান তামিম, মিশুক খানদের গ্রেফতার করা হয়েছে। গত বছর সেপ্টেম্বরের ২৩ তারিখ নারায়ণগঞ্জ তক্কার মোড়ে রফিক এর বোমা তৈরির কারখানায় কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট অভিযান পরিচালনা করে তাজা বোমাসহ বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য ও অন্যান্য সামগ্রী উদ্ধার করে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে