পুনমের গুগলিতে কুপোকাত অস্ট্রেলিয়া

পুনমের গুগলিতে কুপোকাত অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:১০ ২১ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:১৭ ২১ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাগতিক অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে শুভসূচনা করেছে ভারত নারী দল। সিডনি শোগ্রাউন্ড স্টেডিয়ামে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩২ রান তোলে ভারতের মেয়েরা। জবাবে ১৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১১৫ রানে শেষ হয় বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার লড়াই। 

ভারতের দেয়া ১৩৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দেখেশুনে শুরু করেন দুই ওপেনার এলিসা হিলি ও বেথ মুনি। ৫.৪ ওভারে ৩২ রান তোলেন তারা। ১২ বলে ৬ রান করে সাজঘরে ফেরেন বেথ মুনি। 

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। অধিনায়ক মেগ ল্যানিং (৫) ফিরে যান দ্রুতই। দলীয় ৬৭ রানের মাথায় আক্রমণাত্মক খেলতে থাকা এলিসা হিলিকে ফিরতি ক্যাচে সাজঘরে ফেরান পুনম যাদব। ৩৫ বলে ৫১ রানের দৃষ্টিনন্দন একটি ইনিংস উপহার দেন হিলি। 

পুনমে যাদবের লেগ ব্রেক গুগলিতে ৮২ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে পরাজয়ের ক্ষণ গুনতে থাকে অস্ট্রেলিয়ার মেয়েরা। শেষের দিকে একাই চেষ্টা করতে থাকেন অ্যাশলে গার্ডনার। কিন্তু দলের জন্য সেটা যথেষ্ট হয়ে ওঠেনি। শেষ পর্যন্ত ১৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১১৫ রান তোলে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।  ৩৬ বলে ৩৪ রান করেন গার্ডনার।

অস্ট্রেলিয়াকে একাই ধসিয়ে দিয়ে ৪ ওভারে ১৯ রান খরচায় ৪ উইকেট তুলে নেন পুনম যাদব। এছাড়া শিখা পান্ডে নেন ৩ উইকেট। 

এর আগে, টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং। ভারতের হয়ে ব্যাটিং উদ্বোধন করেন শেফালী ভার্মা ও স্মৃতি মান্দানা। শেফালীর মারকুটে ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পায় ভারত। ৪.১ ওভারে ৪১ রান তুলে বিচ্ছিন্ন হয় প্রথম জুটি। 

১১ বলে ১০ রান করে জোনাসেনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন স্মৃতি। পরের ওভারে ফিরে যান ক্রমে বিপজ্জনক হয়ে ওঠা শেফালী ভার্মা। পঞ্চম ওভারের তৃতীয় বলে ১৫ বলে ২৯ রান করে এলিসি পেরির শিকারে পরিণত হন শেফালী। নামের প্রতি সুবিচার করতে পারেননি অধিনায়ক হারমানপ্রিত কৌরও। দলীয় ৪৭ রানের মাথায় মাত্র ২ রান করে জোনাসেনের দ্বিতীয় শিকারে পরিণত হন হারমানপ্রিত। 

চাপে পড়ে যাওয়া ভারতকে টেনে তোলেন জেমিমাহ রদ্রিগেজ ও দীপ্তি শর্মা। চতুর্থ উইকেট জুটিতে ৫৩ রান তোলেন তারা। দলীয় ১০০ রানের মাথায় রেদ্রিগেজকে প্যাভিলিয়নে পাঠান ডেলিসা কিমিন্স। ৩৩ বলে ২৬ রান করেন রদ্রিগেজ। 

বাকিটা সময়ে আর কোনো উইকেট না হারালেও ভারতের রানের গতি মন্থর হয়ে যায়। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৩২ রান তোলে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করে অপরাজিত থাকেন দীপ্তি শর্মা। অপরপ্রান্তে ১১ বলে ৯ রানে অপরাজিত থাকেন ভেদা কৃষ্ণামূর্তি। 

অস্ট্রেলিয়ার সফলতম বোলার জেস জোনাসেন ২৪ রান খরচায় নেন ২ উইকেট। এছাড়া এলিসি পেরি ও ডেলিসা কিমিন্স নেন একটি করে উইকেট।

১৭ রানের দাপুটে জয় দিয়ে আসরে শুভসূচনা করলো ভারত। আসরের দ্বিতীয় দিন শনিবার প্রথম ম্যাচে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও থাইল্যান্ড। দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে নিউজিল্যান্ড ও শ্রীলংকার মেয়েরা।

ডেইলি বাংলাদেশ/এম