Alexa পিরিয়ডের সময় অবশ্যই বর্জন করুন এই কাজগুলো...

পিরিয়ডের সময় অবশ্যই বর্জন করুন এই কাজগুলো...

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৭ ১৭ জুলাই ২০১৯   আপডেট: ১৫:৩৫ ১৭ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

প্রত্যেক নারীকেই একটি নির্দিষ্ট সময়ের পর পিরিয়ড বা ঋতুস্রাবের সম্মুখীন হতে হয়। আর স্বাস্থ্যের পক্ষে পিরিয়ড খুবই উপকারি। তবে পিরিয়ড চলাকালীন সময়ে কিছু কিছু ভুলের কারণে মারাত্মক সব রোগে ভুগতে হয় অনেক নারীকেই। তাই এই সময় অধিক সচেতনতা দরকার। চলুন তবে জেনে নেয়া যাক পিরিয়ড চলাকালীন সময়ে বর্জনীয় কিছু কাজ-

১. পিরিয়ড চলাকালীন সময়ে ঠান্ডা পানি, কোমল পানীয় এবং নারিকেল একদম খাবেন না।

২. এইসময় মাথায় শ্যাম্পু ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ পিরিয়ডের সময় চুলের গোড়া আলগা হয়, ফলে লোমকূপ উন্মুক্ত হয়ে পড়ে। শ্যাম্পু ব্যবহার এসময় অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘস্থায়ী মাথাব্যথার কারণ হতে পারে।

৩. এই সময় শশা খাবেন না। কারণ শশার মধ্যে থাকা রস পিরিয়ডের রক্তকে জরায়ু প্রাচীরে আটকে দিতে পারে। যার ফলে বন্ধ্যা হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।  

৪. এছাড়াও লক্ষ্য রাখবেন, পিরিয়ডের সময় যেন শরীরে শক্ত কিছুর আঘাত না লাগে, বিশেষ করে পেটে। পিরিয়ডের সময়টায় জরায়ু খুব নাজুক থাকে ফলে অল্প আঘাতেই মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারে। যার ফলে পরবর্তীতে জরায়ু ক্যান্সার, জরায়ুতে ঘাঁ কিংবা বন্ধ্যাত্যের ঝুঁকি থাকে।

গবেষণায় দেখা গেছে, পিরিয়ড চলাকালীন সময়ে ঠান্ডা পানি পান করার ফলে পিরিয়ডের রক্ত বের না হয়ে জরায়ু প্রাচীরে জমাট বাঁধতে পারে। যা পরবর্তী ৫ থেকে ১০ বছরের মধ্যে জরায়ু টিউমার বা ক্যান্সারের আকার ধারণ করতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ

Best Electronics
Best Electronics