পানেনকা শটে ‘৭০০’ পূরণ করলেন মেসি

পানেনকা শটে ‘৭০০’ পূরণ করলেন মেসি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:০৬ ১ জুলাই ২০২০   আপডেট: ১১:০৮ ১ জুলাই ২০২০

পানেনকা শট করছেন মেসি

পানেনকা শট করছেন মেসি

ফুটবল মানেই বৈচিত্র্যে পরিপূর্ণ এক খেলা। এই যেমন পেনাল্টি শটেও কতরকম বৈচিত্র্য দেখা যায়। ৪৪ বছর আগে চেক প্রজাতন্ত্রের কিংবদন্তি ফুটবলার আন্তোনিন পানেনকা বিশেষভাবে পেনাল্টি শটে গোল করেন, যা পরবর্তীতে খ্যাতি পায় পানেনকা শট নামে। ক্যারিয়ারের ৭০০তম গোল এই পানেনকা শটেই করলেন মেসি, একইসঙ্গে স্পর্শ করেছেন আরেকটি মাইলফলক। 

১৯৭৬ সালের ইউরোর ফাইনালে জার্মানির বিপক্ষে পেনাল্টি নিতে আসেন পানেনকা। টাইব্রেকারে গোলরক্ষক ঝাঁপ দিয়েছিলেন ঠিকই, কিন্তু বুদ্ধিমত্তার সঙ্গে তাকে বোকা বানিয়ে চিপ করে মাঝ বরাবর কিক করে গোল করেছিলেন এই ফুটবলার। তার দেখানো পথই অনুসরণ করে বিশেষ মাইলফলক রাঙালেন মেসি।

মঙ্গলবার অ্যাথলেটিকো মাদ্রিদের মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। ম্যাচের দ্বিতীয়ার্ধে বার্সার পর্তুগিজ রাইটব্যাক নেলসন সেমেডোকে পেনাল্টি বক্সে ফাউল করেন অ্যাথলেটিকোর ব্রাজিলিয়ান সেন্ট্রাল ডিফেন্ডার ফেলিক্স। এতে রেফারি পেনাল্টির বাঁশি বাজান।
 
৫০তম মিনিটের এই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি মেসি। সফল পানেনকা পেনাল্টি কিকে ছয়বারের ব্যালন ডি অ’র জয়ী পৌঁছে যান ক্যারিয়ারের নতুন মাইলফলকে।

৭০০তম গোল স্পর্শের দিনে লা লিগার চলতি মৌসুমে ২৮ ম্যাচে ২২ গোল করলেন মেসি। এছাড়া এ পর্যন্ত ১৭টি গোল করিয়েছেন তিনি।
 
ক্লাব ক্যারিয়ারে বার্সার হয়ে ৭২৪ ম্যাচে ৬৩০ গোল করেছেন এই কিংবদন্তি ফুটবলার। এছাড়া এও ক্লাবের হয়ে তার মোট অ্যাসিস্টের সংখ্যা ২৫২টি। অন্যদিকে আর্জেন্টিনার জার্সিতে ১৩৮ ম্যাচে ৭০ গোল করেছেন মেসি। জাতীয় দলের হয়ে গোল করিয়েছেন ৪০টি।

ডেইলি বাংলাদেশ/এএল