ছয় লক্ষণেই বুঝবেন পানিশূন্যতায় ভুগছেন

ছয় লক্ষণেই বুঝবেন পানিশূন্যতায় ভুগছেন

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৩ ২৩ মে ২০২০   আপডেট: ১৩:২৭ ২৩ মে ২০২০

পানিশূন্যতায় ভোগার লক্ষণ

পানিশূন্যতায় ভোগার লক্ষণ

নিশ্চয়ই জানেন, পানির অপর নাম জীবন! মানবদেহের ৭৫ ভাগই পানি দিয়ে তৈরি। খাবার ছাড়া মানুষ কয়েকদিন বাঁচতে পারলেও পানি ছাড়া নিজেকে টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়ে। পানি ছাড়া অসুস্থ হয়ে পড়ার আশংকাও বেড়ে যায়। 

পানির ঘাটতি শারীরিক নানান জটিলতা সৃষ্টি করে। শরীরে পানির ঘাটতি হলে অনেকেই বুঝতে পারেন না। মনে করেন যে, তেষ্টা পাচ্ছে না বলে শরীরে পানিরও প্রয়োজন নেই। আর এই ধারণাটি একদম ভুল। তাই চলুন জেনে নেয়া যাক কী কী লক্ষণে বুঝবেন আপনি পানিশূন্যতার ভুগছেন- 

অসুখ ছাড়াই মাথাব্যথা ও সহজে ক্লান্তি
 
শরীর পানিশূণ্যতায় ভুগলে এক প্রকারের মাথা যন্ত্রণা দেখা দেয়। মাইগ্রেন বা চোখের কোনো সমস্যা না থাকলেও হঠাৎই মাথা ধরলে বুঝবেন ‘ওয়াটার থেরাপি’ দরকার। তাছাড়া শরীরে অল্পতেই ক্লান্তি নেমে আসে। তাই যতই ব্যস্ত থাকুন না কেন ফাঁকে ফাঁকে অবশ্যই পানি পান করুন। এতে সুস্থতা বজায় থাকবে।

অল্পেই অসুস্থ 

অনেককেই দেখা যায় যে সে খুব অল্পতেই অসুস্থ হয়ে পড়ে। এক্ষেত্রে শুধুমাত্র ওষুধ নয়, ভরসা রাখুন পানিতেও। পানি শরীরের টক্সিন ও ব্যাকটিরিয়াকে শরীর থেকে বের করে দেয়। কম পানি পান করলে ক্সিন ও ব্যাকটিরিয়া ভালোভাবে বের হতে পারে না। ফলে শরীর দুর্বল হতে থাকে। আর এর ফলে খুব সহজেই আপনি আক্রান্ত হতে পারেন বাইরের ভাইরাসে।

মূত্রের সময় জ্বালা

মূত্রের মাধ্যমে শরীরের অনেকটা টক্সিন বেরিয়ে যায়। তবে পানি কম পান করলে শরীর তার পর্যাপ্ত টক্সিন বয়ে নিয়ে যাওয়ার উপকরণ পায় না। তাই মূত্র কম তো হয়ই, সঙ্গে তাতে জ্বালাভাবও থাকে। পানি বেশি করে পান করেও যদি এই সমস্যা না কমে, তাহলে অবশ্যই ইউরোলজিস্টের সঙ্গে যোগাযোগ করুন।

কোষ্ঠকাঠিন্য
 
পানি কম পান করলে কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে। কারণ শরীর একটা বিষয়ই বোঝে- নিজের জৈবিক কাজগুলো সারতে যেনতেন ভাবে পানির জোগানটি ঠিক রাখা। তাই পানি কম পান করলে কোলন বর্জ্য জমা করার সময় মল থেকেও পানিটুকু শুষে নেয়। ফলে মল কঠিন হয়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে তোলে।

খিদের আধিক্য

পানি আর ক্ষুধার কেন্দ্রগুলো শরীরে খুব কাছাকাছি অবস্থান করে। তাই ক্ষুধা পেয়েছে এমন মনে হলেও তা আসলে তেষ্টা পাওয়ার নির্দেশই হতে পারে। তাই কিছু খাওয়ার কিছুক্ষণ পরেই আবার ক্ষুধা পেয়েছে বুঝলে আর বার বার এমন হতে থাকলে পর্যাপ্ত পানি পান করুন। 

ত্বকের সমস্যা

শরীরে টক্সিন জমলে স্বাভাবিকভাবে তা ত্বককে নিষ্প্রাণ করে তোলে। তাছাড়া ত্বকে দেখা দেয় নানা রকম অসুখ। ত্বক খসখসে হয়ে পড়া থেকে শুরু করে ব্রণের হানা সবই কম পানি পানের কারণেও হতে পারে।

ডেইলি বাংলাদেশ/এএ