Alexa পানিতেও কি ক্যালোরি আছে, মেদ ঝরাতে পানি কীভাবে কাজ করে?

পানিতেও কি ক্যালোরি আছে, মেদ ঝরাতে পানি কীভাবে কাজ করে?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:০৫ ১৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৩:০৬ ১৯ সেপ্টেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওজন নিয়ে সবার দুঃশ্চিন্তার শেষ নেই! আর এ নিয়ে ভাবতে গেলে প্রথমেই যে শব্দটা মাথায় আসে, তা হল ক্যালোরি। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকা যে কীভাবে ক্যালোরি কাটছাঁট করা যায়, সেটাই আমাদের লক্ষ্য। 

তবে শরীরে ক্যালোরির প্রয়োজনও অনেক। গাড়ি যেভাবে জ্বালানির সাহায্যে চলে, সেরকমই ক্যালোরি থেকে পাওয়া এনার্জিই আমাদের শরীরকে চালনা করে।

তবে ক্যালোরির ভয়ে বাকি সব খাদ্য ও পানীয় কাটছাঁট করলেও আপনি নিশ্চিন্ত হয়ে খেতে পারেন পানি। না, পনিতে কোনো ক্যালোরি নেই। আমাদের শরীর প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালোরি পায় তিন ধরেন খাবার থেকে। তা হল প্রোটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেট। পানিতে এই তিনটির একটিও না থাকায়ে এতে কোনো ক্যালোরি নেই। 

পানিতে ক্যালোরি নেই মানে এই নয়, যে পানি আমাদের শরীরে এনার্জি দেয় না। পানি আসলে খাবার থেকে পাওয়া এনার্জিকে ভেঙে শরীরের বিভিন্ন অংশ পৌঁছে দেয়। তাই নিজের ক্যালোরি না থাকলেও শরীরে ক্যালোরি পরিবহণ করে পানি। এছাড়া ক্যালোরি বার্ন করাতেও পানির ভূমিকা অনস্বীকার্য। সেই কারণেই ওজন কমাতে হলে বেশি করে পানি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

পেটের মেদ কাটিয়ে উঠতে চাইলে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। তাহলে শরীরের বিপাকের হার বাড়ানোর পাশাপাশি শরীরের বিষাক্ত উপাদানগুলোকে দূর করে দিবে। তাই পানিকে প্রাকৃতিক ক্লিঞ্জার বলা হয়।

ডেইীর বাংলাদেশ/জেএমএস