Alexa বাংলাদেশের সামনে র‍্যাংকিংয়ে দুই লাফের সুযোগ

বাংলাদেশ-পাকিস্তান সিরিজ

বাংলাদেশের সামনে র‍্যাংকিংয়ে দুই লাফের সুযোগ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:০৮ ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ২০:২০ ২৩ জানুয়ারি ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

শুক্রবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-পাকিস্তান তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের এক নম্বর দল পাকিস্তান। অন্যদিকে টাইগাররা আছে নয়ে। এই সফরে র‍্যাংকিংয়ে দুই ধাপ এগোনোর সুযোগ বাংলাদেশের সামনে। 

পাকিস্তান সফরে ৩-০ ব্যবধানে জিতলে নয় থেকে সোজা সাতে উঠে যাবে বাংলাদেশ। সামনে থাকা শ্রীলংকা ও আফগানিস্তান তখন এক ধাপ করে পিছিয়ে যাবে। অন্যদিকে পাকিস্তান সেক্ষেত্রে এক থেকে নেমে আসবে সোজা তিনে। 

বাংলাদেশ যদি এই সিরিজ ২-১ ব্যবধানে জয় পায়, তবে র‍্যাংকিংয়ে উন্নতি হবে না বাংলাদেশের। কিন্তু রেটিং পয়েন্টের দিক থেকে আটে থাকা শ্রীলংকার খুব কাছে চলে আসবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। অন্যদিকে পাকিস্তান নেমে আসবে দুইয়ে। 

এই সিরিজে মাত্র এক ম্যাচ জিতলেও বাংলাদেশের র‍্যাংকিংয়ে দুই পয়েন্ট যোগ হবে। বর্তমানে ২২৭ রেটিং পয়েন্ট থাকলেও তখন টাইগারদের রেটিং পয়েন্ট হবে ২২৯। পাকিস্তান এই এক ম্যাচ হারলেও দুইয়ে নেমে আসবে। 

যদি সফরের সব ম্যাচই হারে বাংলাদেশ? এক্ষেত্রে অবশ্য খুশির সংবাদ নেই। র‍্যাংকিং অপরিবর্তিত থাকলেও দুই রেটিং পয়েন্ট হারাবে লাল সবুজের প্রতিনিধিরা। পাকিস্তান অবশ্য সর্বসাকূল্যে এক রেটিং পয়েন্ট বেশি পাবে।

এই সিরিজে তাই টাইগারদের লাভের অংকটাই তুলনামূলক বেশি। এক ম্যাচ জিতলেও রিয়াদের দলের রেটিং পয়েন্ট বাড়বে। অন্যদিকে সব ম্যাচ জিতলে ঘুচবে আফগানদের নিচে থাকার লজ্জা। 

দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ অবশ্য র‍্যাংকিং নিয়ে বেশি ভাবতে রাজি নন। তিনি বলেন, ‘যদি আপনি র‍্যাংকিং, রেটিং নিয়ে ভাবেন সেটা আপনার খেলায় প্রভাবিত করতে পারে। আমরা এটা নিয়ে ভাবছি না। জানি পাকিস্তান খুবই ভালো দল। টি-টোয়েন্টিতে তারা খুবই ধারাবাহিক একটি দল। সেটাই র‍্যাংকিংয়ে প্রতিফলিত হয়েছে। আপনি যদি আমাদের টি-টোয়েন্টি পারফরম্যান্সের গ্রাফ দেখেন তাহলে দেখবেন এটা ঊর্ধ্বমুখী। সাম্প্রতিক সিরিজে আমরা যেমন ভালো করেছি, সেটার ধারাবাহিকতা ধরে রাখতে চাই। দলের সবাই কঠোর পরিশ্রম করছে, আশা করছি ভালো করতে পারব।’ 

ডেইলি বাংলাদেশ/এএল