Alexa পাকিস্তানির বদলে ভারতীয় বংশোদ্ভূত অর্থমন্ত্রী নিয়োগ দিলো ব্রিটেন

পাকিস্তানির বদলে ভারতীয় বংশোদ্ভূত অর্থমন্ত্রী নিয়োগ দিলো ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৩ ১৪ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। বরিস জনসনের ব্রেক্সিট পরবর্তী মন্ত্রিসভা পুনর্গঠনে মতপার্থক্যের জেরে পাকিস্তানি বংশোদ্ভুত অর্থমন্ত্রী সাজিদ জাভেদ পদত্যাগের ঘোষণা দেয়ায় তার স্থলে ঋষিকে অর্থমন্ত্রী পদে নিয়োগ দেয়া হলো।

৩৯ বছর ঋষি এর আগে ব্রিটেনের রাজস্ব বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণমূর্তির জামাতা। এর আগে আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেল ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব পদে নিযুক্ত হন। তারপরই বরিস জনসনের সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন ঋষি সুনাক।

ঋষির জন্ম ব্রিটেনের হ্যাম্পশায়ারে। তার পূর্বপুরুষরা পাঞ্জাব থেকে পূর্ব আফ্রিকায় যাওয়ার পর, সেখান থেকে চলে যান ব্রিটেনে ৷ সেখানেই বসবাস শুরু করেন তারা ৷

২০১৫ সাল থেকে ইয়র্কশায়ারের রিচমন্ডের এমপি তিনি। এছাড়া তিনি থেরেসা মে’র সরকারের স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর দায়িত্বেও ছিলেন।

গত বছরের জুলাই মাসে বরিস জনসন ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে আসীন হন। এরপরেই তিনি সুনাককে ট্রেজারির প্রধান সচিব পদে নিয়ে আসেন।  

এদিকে, ব্রেক্সিট বাস্তবায়নের পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা শুরুর আগে হঠাৎই পদত্যাগ করলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ। 

অর্থমন্ত্রীর অধীনস্থ একটি মানবিক সহায়তা দলকে রাখা না রাখা নিয়ে সাজিদের সঙ্গে সরকারের মতপার্থক্য শুরু। সরকার থেকে বারবার তাগাদা দেয়া হচ্ছিলো, ওই সহায়তা দানকারী দলটির তহবিল বাতিলের। কিন্তু জাভেদ তা অস্বীকার করে বলে আসছিলেন যে, একজন ব্যক্তিত্ব ও মর্যাদা সম্পন্ন মন্ত্রীর পক্ষে এ প্রস্তাব কোনোভাবেই গ্রহণ করা সম্ভব নয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী