পদে থেকেই তদন্তে সহায়তা করবেন ফিফা সভাপতি

পদে থেকেই তদন্তে সহায়তা করবেন ফিফা সভাপতি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৬ ৪ আগস্ট ২০২০  

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো

দুর্নীতির দায়ে ফুটবল থেকে বিতাড়িত হয়েছেন ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটার।এবার বর্তমান ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো ও ফেঁসে যাচ্ছেন ফৌজদারি মামলায়। সুইজারল্যান্ডের অ্যাটোর্নি জেনারেল মাইকেল লবারের সঙ্গে গোপন বৈঠকের জের ধরে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে গত সপ্তাহে অপরাধ তদন্তে নেমছিল দেশটির দেশটির শীর্ষ প্রসিকিউশন বিভাগ। তবে ফিফা জানিয়েছে ইনফান্তিনো প্রেসিডেন্ট পদে থেকেই তদন্তের কাজে সাহায্য করবেন।

গত জুনে তদন্তের জন্য স্টেফান কেলারকে নিয়োগ দেয়া হয়েছিল। অপরাধ তদন্তের পর পদ থেকে সরে দাঁড়িয়েছেন লবার। তবে ইনফান্তিনো তার পদেই বহাল থাকছেন।

জুরিখে অবস্থিত ফিফার সদর দপ্তর থেকে জানানো হয়েছে ‘এই ব্যাপারে তদন্তে চালানোর কোনো কারণ নেই। এখানে কোনো অপরাধ সংগঠিত হয়নি’।  ।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে ওই বৈঠকের সময় ফিফার ২০টি মামলা নিয়ে তদন্ত প্রক্রিয়া চলছিল। ইনফান্তিনো এসব ব্যাপারে কথা বলতেই দেশটির শীর্ষ আইনজীবি লবারের সঙ্গে বৈঠকে অংশ নিয়েছিলেন। 

ফিফা বলছে, ‘বৈঠকের সময় ওএজি (অফিস অফ অ্যাটোর্নি জেনারেল) ফিফা সংক্রান্ত ২০টির ওপর মামলার কাজ পরিচালনা করছিল। ওই সব তদন্তে ফিফাই ছিল ক্ষতিগ্রস্থ। ফিফা প্রেসিডেন্টের ওই বৈঠকের পেছনে যথেষ্ট যুক্তিও ছিল তাই। 

ফিফার পক্ষ থেকে তদন্তে সহায়তা করা আমাদের লক্ষ্য ছিল সবসময়। ফিফা প্রেসিডেন্ট ও ফিফা অফিসার শীর্ষ অ্যাটোর্নির সঙ্গে দেখা করে ফিফার পরিবর্তন সম্পর্কে ধারণা দেয়ার পাশাপাশি তদন্তে সহায়তার নিশ্চয়তা প্রদান করেছে।

ডেইলি বাংলাদেশ/আরএস