Alexa ‘পথশিশুদের জন্য সব উপজেলায় হবে পুনর্বাসন কেন্দ্র’

‘পথশিশুদের জন্য সব উপজেলায় হবে পুনর্বাসন কেন্দ্র’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৩৭ ১২ অক্টোবর ২০১৯   আপডেট: ২১:৪১ ১২ অক্টোবর ২০১৯

শিশু একাডেমি মিলনায়তনে সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা- পিআইডি

শিশু একাডেমি মিলনায়তনে সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা- পিআইডি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশের সব জেলা ও উপজেলায় পথশিশুদের জন্য পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। দেশে কোনো শিশু পথে থাকবে না এবং মানবেতর জীবন যাপন করবে না।

শনিবার রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে সমাবেশ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ২০১৬ সাল থেকে পথশিশুদের জন্য ঢাকায় কাওরান বাজার ও কমলাপুরে ২টি পুনর্বাসন কেন্দ্রসহ ঢাকার ৮টি স্থানে পথশিশু স্কুল পরিচালনা করে আসছে। পথশিশুদের সংখ্যা ঢাকা শহরে বেশি। এসব সুবিধাবঞ্চিত ও পথশিশুদের জন্য সরকার তাদের লেখাপড়ার পাশাপাশি কারিগরি দক্ষতা বৃদ্ধি, খেলাধুলার সুযোগ সৃষ্টি ও সংস্কৃতি চর্চার ব্যবস্থা করেছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার বলেন, সুবিধাবঞ্চিত ও পথশিশুদের পুনর্বাসনের মাধ্যেমে বাংলাদেশকে পথশিশু মুক্ত করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলিকেও এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। বক্তব্য রাখেন শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, পথশিশু কার্যক্রম পরিচালক ড. আবুল হোসেন, ডিজএ্যাডভেন্টেজ এডোলেসেন্ট ওয়ার্কিং ফোরামের চেয়ারপার্সন মো. মাহবুবুল হক।

ডেইলি বাংলাদেশ/আরএইচ