পত্রিকা বিক্রি করে জীবন জীবিকা

পত্রিকা বিক্রি করে জীবন জীবিকা

মাহবুবুজ্জামান সেতু, মান্দা  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৩২ ২৯ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জিল্লুর রহমান। পেশায় যিনি একজন পত্রিকা বিক্রেতা। পত্রিকা বিক্রির টাকায় চলে সংসার। ১৪-১৫ বছর থেকে তিনি এই পেশার সঙ্গে জড়িত। বাবার জায়গা জমি না থাকায় এই পেশার উপার্জিত টাকা দিয়ে জীবিকা নির্বাহ করে থাকেন তিনি। 

বাড়ি-ভিটা সব মিলিয়ে পৈত্রিকসূত্রে পাপ্ত মাত্র ১৫ কাঠা জমি । তার কিছু অংশে মাটির তৈরি দুই রুম বিশিষ্ট টিনের ছাপড়ার এক তলা ঘরে তার বসবাস। পরিবার পরিজন নিয়ে খেয়ে না খেয়ে  কোনোমতে চলে তার কষ্টের সংসার।

জানা গেছে, নওগাঁর মান্দা উপজেলার মান্দা সদর ইউপির ঘাটকৈর গ্রামের ওসমান আলী মৃধার ছেলে জিল্লুর রহমান। তিনি বর্তমানে মান্দা উপজেলা হকার সমিতির প্রচার সম্পাদকের দায়িত্বে রয়েছেন। 

সংসার জীবনে তার রয়েছে এক স্ত্রী, এক এক ছেলে। আর গত কয়েক বছর পূর্বে তার স্ত্রীর এক সঙ্গে তিন মেয়ের জন্মের পর সবার মৃত্যু হয় বলে জানান জিল্লুর রহমান। 

পিতার অভাব - অনটনের সংসারে তার লেখাপড়া করার সুযোগ হয়ে ওঠেনি। আর তাই জীবন জীবিকার তাগিতে বাধ্য হয়ে এই পেশায় জড়িয়ে যান জিল্লুর রহমান। বর্তমানে তিনি এই পেশাকে পবিত্র পেশা হিসেবে মেনে নিয়েছেন।

ঢাকা, রাজশাহী এবং বগুড়া থেকে প্রকাশিত পত্রিকাগুলো নওগাঁর এজেন্ট ইয়াছিন এবং হকার মিলনের কাছ থেকে প্রতিদিন সংগ্রহ করার পর সে পেপারগুলো মান্দার ফেরিঘাট, মান্দা থানা,কালিকাপুর বাজার, বৈদ্যপুর বাজার এবং মহাদেবপুর উপজেলার পাঠাকাটা বাজারসহ বিভিন্ন এলাকার পাঠকদের হাতে টাকার বিনিময়ে সংগৃহীত পত্রিকাগুলো তুলে দিয়ে থাকেন। 

এরপর উপার্জিত টাকা থেকে এজেন্ট এবং হকারকে পত্রিকার বিল দেয়ার পর যে পরিমাণ টাকা অবশিষ্ট থাকে তা হচ্ছে তার একমাত্র আয়ের উৎস বলে জানান জিল্লুর রহমান।

হকার জিল্লুর রহমান বলেন, এতদিন ধরে পত্রিকা বিক্রি করছি। এ পর্যন্ত কোনো পত্রিকা অফিস থেকে কোনো আর্থিক অনুদান পাইনি। তবে গত কয়েক বছর পূর্বে জাতীয় দৈনিক প্রথম আলো পত্রিকা অফিস কর্তৃপক্ষ একটি রেইন কোর্ট দেন। 

২০১৭ সালে নীল সাগর গ্রুপের ভিন্ন মাত্রার দৈনিক খোলাকাগজ পত্রিকার এজেন্ট, হকার এবং প্রতিনিধি সম্মেলনে গিয়ে একটি জ্যাকেট পেয়েছি । 

এজন্য তিনি পত্রিকা কর্র্তৃপক্ষকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি পত্রিকা কর্র্তৃপক্ষকের কাছ থেকে আর্থিক সহযোগীতা কামনা এবং সর্বোচ্চ সুযোগ- সুবিাধা কামনা করেছেন। 

ডেইলি বাংলাদেশ/এমকে