পণ্য কেনাবেচা করা যাবে ফেসবুকেও

ফেসবুকে এলো ‘শপ’ ফিচার

পণ্য কেনাবেচা করা যাবে ফেসবুকেও

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১৪ ২০ মে ২০২০  

ফেসবুকেও ‘শপ’ ফিচার যুক্ত করা হয়েছে

ফেসবুকেও ‘শপ’ ফিচার যুক্ত করা হয়েছে

ইনস্টাগ্রামের পর এবার ফেসবুকেও ‘শপ’ ফিচার যুক্ত করা হয়েছে। অনলাইন ভিত্তিক ব্যবসা কার্যক্রমের পরিধিকে বাড়াতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ।

‘ফেসবুক শপস’ নামের এই প্ল্যাটফর্মে উদ্যোক্তারা তাদের অনলাইন শপ চালু করতে পারবেন। এই উদ্যোগটি সম্পূর্ণ বিনা খরচে এবং খুব সহজে চালু করা যাবে। এতে থাকছে শপিফাই, বিগ কমার্স এবং উ’র মতো থার্ড পার্টি কোম্পানির সহায়তা।

মার্ক জাকারবার্গ বলেন, আমি মনে করি, এটি এখন বেশ গুরুত্বপূর্ণ। কেননা করোনার কারণে যে অর্থনৈতিক মন্দা শুরু হয়েছে তাতে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী টিকে থাকার জন্য অনলাইনে যাচ্ছেন। এছাড়া সবাইকে এখন ঘরেই থাকতে বলা হচ্ছে।

সাধারণত ই-কমার্স বা কেনাকাটার সাইটগুলোতে যেভাবে পণ্য দেখা ও কেনার জন্য অর্ডার করা যায়, অনেকটা সেভাবেই এখান থেকে কেনাকাটা করা যাবে। মূল্য পরিশোধেরও ব্যবস্থা থাকছে এখানে। এছাড়া ডেলিভারি সংক্রান্ত তথ্যও থাকবে ফেসবুক শপে।

ফেসবুক ও ইনস্টাগ্রামের মাধ্যমে ক্রেতার সামনে অনলাইনে উপস্থিতিও দেখাতে পারবেন বিক্রেতা। আবার হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার ব্যবহার করেও ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

ডেইলি বাংলাদেশ/এনকে