Alexa পটুয়াখালীতে ১৮ জেলের কারাদণ্ড-জরিমানা

পটুয়াখালীতে ১৮ জেলের কারাদণ্ড-জরিমানা

পটুয়াখালী প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৯:১৩ ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ১১:৫৮ ২০ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায় পটুয়াখালীতে ১৮ জেলেকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার দিনব্যাপী বাউফল ও দশমিনা উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, মা ইলিশ রক্ষা ও ইলিশের প্রজনন বৃদ্ধির জন্য ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই ২২ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা রয়েছে। মা ইলিশ রক্ষায় ২২ দিনব্যাপী সাড়াশি অভিযানের ১১তম দিন ছিল শনিবার। জেলার বাউফল ও দশমিনা উপজেলায় দিনব্যাপী অভিযান চালানো হয়। এ সময় বাউফল উপজেলা থেকে ১৪ জন এবং দশমিনা উপজেলা থেকে চার জেলেকে আটক করা হয়। পরে তাদের মধ্য থেকে ১২ জনকে এক মাস করে কারাদণ্ড এবং ছয়জনের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।

তিনি জানান, বাউফলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ইউএনও পিজুস চন্দ্র দে এবং দশমিনায় ইউএনও শুভ্রা দাস। অভিযানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের পাশাপাশি নৌ-বাহিনীর সদস্যরাও সহযোগিতা করেন।

জেলা মৎস্য কর্মকর্তা আরো জানান, গত ৯ অক্টোবর থেকে চলা এ অভিযানে এখন পর্যন্ত জেলায় ৭২ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। আর ৩৮ জেলের কাছ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। অভিযানে এখন পর্যন্ত ১ হাজার ৯৪২ কেজি ইলিশ, ৬ লাখ ৭২ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএম/টিআরএইচ