পঙ্গপাল ঠেকাতে গিয়ে হাজারো উট মারল সৌদি আরব!

পঙ্গপাল ঠেকাতে গিয়ে হাজারো উট মারল সৌদি আরব!

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:২৫ ২৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২০:২৮ ২৬ ফেব্রুয়ারি ২০২০

ভিডিও থেকে নেয়া স্ক্রিনশট

ভিডিও থেকে নেয়া স্ক্রিনশট

গত তিন মাস ধরে আফ্রিকা, মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়ায় পঙ্গপালের আক্রমণে ফসলহানির ঘটনা ঘটছে। পঙ্গের আক্রমণ থেকে ফসল বাঁচাতে নানা উদ্যোগ নিচ্ছে নানা দেশ। এর মধ্যে পঙ্গপালের আক্রমণ রোধে গাছ ও উদ্ভিদে কীটনাশক প্রয়োগ করেছিল সৌদি আরব। সেই কীটনাশকযুক্ত উদ্ভিদ খেয়ে হাজার হাজার উটের মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে অনেক মৃত উটকে দেখা গেছে। এছাড়া অনেক উট মৃত্যুর কোলে পড়ে চিৎকার করছে।

দ্যা রিমারেন্ট নামের একটি ফেসবুক পেজে মঙ্গলবার ভিডিওটি আপলোড করা হয়। ভিডিওর ক্যাপশনের শিরোনামে লেখা হয়, ‘সৌদি আরবে অনেক উট মারা গেছে।’ বিস্তারিত ক্যাপশনে লেখা হয়, ‘ পঙ্গপালের আক্রমণ থেকে বাঁচতে গাছ ও উদ্ভিদে কীটনাশক প্রয়োগ করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। কীটনাশক প্রয়োগের পর থেকেই বিষযুক্ত উদ্ভিদ খেয়ে হাজার হাজার উট মারা যাচ্ছে। এমন দাবি ওই ভিডিওতে করা হচ্ছে।

ওই ভিডিওতে দেখা যাচ্ছে, বিশাল পঙ্গপালের উপস্থিতিতে এক ব্যক্তি পঙ্গ ধরার চেষ্টা করছেন। পরে ভিডিওটির আরেকটি অংশে মরুভূমি দেখা যায়। সেখানে বেশ কয়েকটি উটকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। এছাড়া অনেক উট মৃত্যুর কোলে রয়েছে। ওই সময় কয়েক ব্যক্তিকে সেখানে পর্যবেক্ষণ করতে দেখা যায়।

>>ভিডিও দেখতে ক্লিক করুন<<

ডেইলি বাংলাদেশ/এমকেএ