পঙ্গপালের কারণে বিপর্যয়ের মুখে ভারত-পাকিস্তান

পঙ্গপালের কারণে বিপর্যয়ের মুখে ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২২:২৫ ৩০ মে ২০২০  

পঙ্গপালের কারণে বিপর্যয়ের মুখে ভারত-পাকিস্তান

পঙ্গপালের কারণে বিপর্যয়ের মুখে ভারত-পাকিস্তান

পঙ্গপালের আক্রমণের কারণে কয়েক দশকের মধ্যে বড় ধরণের মধ্যে বিপর্যয়ের মুখে পড়েছে ভারত ও পাকিস্তান। ফলে বিশাল অংশজুড়ে ধ্বংসাত্মক অবস্থায় পড়েছে উভয় দেশ।

পঙ্গপালের আক্রমণে কয়েক মিলিয়ন ডলার ফসলের ক্ষতি হয়েছে দেশ দুটিতে। ফলে খাদ্য সংকটের তীব্র আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

পাকিস্তান সরকার জানিয়েছে, গত ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে খারাপ উপদ্রব হলো পঙ্গপালের এই আক্রমণ।

পাকিস্তানের হাজি আব্দুল হামিদ নামের এক কৃষক জানান, পঙ্গপালের কারণে তার অনেক ফসল নষ্ট হয়ে গেছে। ফলে কয়েক হাজার ডলারের ক্ষতির সম্মুখীন হতে হয়েছে তাকে। তিনি আরো বলেন, আমি আমার পুরোটা জীবন এসব ক্ষেত তৈরিতে কাটিয়েছি, কিন্তু এই পোকারা আমার সব শেষ করে দিলো।

জাতিসংঘের মতে, পঙ্গপালের আক্রমণের কারণে পাকিস্তানের কয়েক বিলিয়ন ডলারের ক্ষতি হবে। পঙ্গপাল ঠেকাতে প্লেনের মাধ্যমে কীটনাশক ছিটাচ্ছে পাকিস্তান সরকার।

দেশটির ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আফজাল জানান, বর্তমানে আমরা কীটনাশক ছিটানোর কাজে মোট ৯টি এয়ারক্রাফট ব্যবহার করছি। আমরা আরো ৬টি এয়ারক্রাফট জোগাড়ের চেষ্টা করছি।

বিশেষজ্ঞদের মতে, জলবায়ুর পরিবর্তন পঙ্গপালকে আরো ভয়ানক করে তুলছে।

ভারতেও ভয়ানকভাবে ছড়িয়ে পড়েছে পঙ্গপাল। ক্ষতির মুখে পড়েছে বিভিন্ন রাজ্য। মধ্যপ্রদেশেও ছড়িয়ে পড়েছে এটি। পঙ্গপাল ঠেকাতে ও ফসল বাঁচাতে কীটনাশক ছিটাচ্ছে দেশটি।

ভারতীয় সরকারি কর্মকর্তা প্রীতি ভিশে বলেন, পঙ্গপাল যদি ৮ দিনের বেশিসময় ধরে এখানে থাকে তবে সেগুলো ডিম দিতে শুরু করবে। ফলে আমাদের জন্য পরিস্থিতি আরো বেশি ভয়ানক হয়ে পড়বে।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ