Alexa নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৮ ১১ ডিসেম্বর ২০১৯  

ভারত সফররত বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী নয়াদিল্লীর ভারতীয় নৌবাহিনী সদর দফতরে ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল করমবীর সিং এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন-পিআইডি

ভারত সফররত বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী নয়াদিল্লীর ভারতীয় নৌবাহিনী সদর দফতরে ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল করমবীর সিং এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন-পিআইডি

ভারত সফররত বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল করমবীর সিং এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার নয়াদিল্লীর ভারতীয় নৌবাহিনী সদর দফতরে তিনি এ সাক্ষাতে মিলিত হন বলে জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। পাঁচ দিনের এই রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ নৌবাহিনী প্রধান গত ৭ ডিসেম্বর ঢাকা ত্যাগ করেন।  

আইএসপিআর জানায়, সাক্ষাতকালে তিনি ভারতীয় নৌপ্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় দু’দেশের মধ্যে যৌথ প্রশিক্ষণ মহড়া ও শুভেচ্ছা সফর আয়োজন, সমুদ্র জরিপ কাজে পারস্পরিক সহযোগিতাসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিতব্য ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস), আন্তর্জাতিক সমুদ্র মহড়া মিলান-২০২০ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এর আগে, নৌপ্রধান নয়াদিল্লীর ভারতীয় নৌবাহিনী সদর দফতরে পৌঁছলে নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সফরকালে নৌপ্রধান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, দেশটির চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান ও সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং , প্রতিরক্ষা সচিব অজয় কুমার, সাউদার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অনিল কুমার চাওলা ও ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অতুল কুমার জৈন এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়া, সফরের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান ভারতের ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল, দেশটির নৌবাহিনী জাহাজ ও প্রশিক্ষণ ঘাঁটিসহ কোচিন শীপইয়ার্ড পরিদর্শন করেন।

নৌপ্রধানের এ সফরের মধ্য দিয়ে প্রতিবেশী বন্ধুপ্রতিম দেশ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে পেশাগত সম্পর্ক উন্নয়নসহ প্রশিক্ষণ ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

ডেইলি বাংলাদেশ/এস