নেপালে বন্যা-ভূমিধসে নিহত ২৩

নেপালে বন্যা-ভূমিধসে নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৮ ১১ জুলাই ২০২০   আপডেট: ১৫:২৩ ১১ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেপালের পশ্চিমাঞ্চলে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় নিখোঁজ এখনো কমপক্ষে ৩৬ জন। শনিবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, দেশটির পশ্চিমাঞ্চলের হাজার হাজার মানুষ বন্যা এবং ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

নেপালের জেলা প্রশাসক জিয়ান নাথ ধাকাল জানিয়েছেন, শুক্রবার রাজধানী কাঠমান্ডু থেকে ২শ কিলোমিটার উত্তর-পশ্চিমের মায়াগদি জেলায় বহু বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। সেখানে নয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরো ৩০ জনের বেশি মানুষ এখনো নিখোঁজ রয়েছে। আহত হয়েছেন আরো ২৬ জন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তিনি জানিয়েছেন, সেখানে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। সেখানে নিখোঁজদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

এদিকে দেশটির পর্যটনের জন্য বিখ্যাত পোখারা মেট্রোপলিটন সিটিতেই মারা গেছেন কমপক্ষে ১৪ জন। পার্শাবর্তী আরো ৯টি জেলা এই প্রাকৃতিক দুর্যোগে চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি মায়াগদি জেলার। সেখানে ভেঙ্গে পড়েছে অর্ধ-শতাধিক ঘরবাড়ি ও স্থাপনা। নিখোঁজ আছে ১৯ জন, আহত ৭ বাসিন্দা।
 
দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বন্যার পানিতে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ার কারণে অনেক অঞ্চলেই চালানো যাচ্ছে না উদ্ধার তৎপরতা। তবে উদ্ধারকর্মীরা তাদের চেষ্টা অব্যাহত রেখেছেন।

উল্লেখ্য, নেপালে পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান পোখারা। তবে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টি বেশি হওয়ায় প্রতি বছর এমন ভূমিধসের ঘটনা ঘটে দেশটিতে।

সূত্র: রয়টার্স

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী