নেপালে তুষারধসে নিখোঁজ ৭

নেপালে তুষারধসে নিখোঁজ ৭

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩৬ ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:২৪ ১৯ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেপালের উত্তর-পশ্চিমে হিমালয় পর্বতে যাওয়ার পথে তুষারধসে সাত পর্বতারোহী নিখোঁজ হয়েছেন। তাদের মধ্যে চারজন দক্ষিণ কোরিয়ার নাগরিক এবং তিনজন নেপালি গাইড ছিল বলে জানা গেছে।

শনিবার দেশটির পর্যটন বিভাগ-সংশ্নিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানায়।

দেশটির স্থানীয় পুলিশের প্রধান ধন বাহাদুর খাড়কি জানান, শুক্রবার অন্নপূর্ণার কাছে ১০ হাজার ৬০০ ফুট উঁচুতে একটি বেজক্যাম্পে এ তুষারধসের ঘটনা ঘটে। তুষারধসের এলাকা থেকে এখন পযর্ন্ত বেশ কয়েকজন পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে। এখনো উদ্ধারকারীরা কাজ অব্যাহত রেখেছেন। তবে বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে তিনি জানান।

তিনি আরো জানিয়েছেন, শনিবার চারটি উদ্ধারকারী হেলিকপ্টারে করে অন্নপূর্ণা অঞ্চল থেকে প্রায় দুইশ’ ট্রেকারকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে। তাদের মধ্যে ১৪০ জনের মতো বিদেশি রয়েছেন।  

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার নিখোঁজ চারজন দেশটিতে শিশুদের জন্য পরিচালিত একটি স্বেচ্ছাসেবক শিক্ষক দলের প্রধান ছিলেন।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, নিখোঁজদের পরিবারকে এ বিষয়ে জানানো হয়েছে এবং অতি সত্বর তারা নেপালে উদ্ধার কাজে নিয়োজিত একটি জরুরি দল পাঠাবে।

উল্লেখ্য, আট হাজার ৯১ মিটার (২৬,৫৪৫ ফুট) উচ্চতার মাউন্ট অন্নপূর্ণা বিশ্বের দশম সর্বোচ্চ পর্বত। উত্তরপশ্চিম নেপালের এই পর্বতটির বেস ক্যাম্প ট্রেকারদের প্রিয় গন্তব্য। প্রতি বছর কয়েক হাজার ট্রেকার ওই বেইস ক্যাম্প পরিদর্শনে যান। তবে এটি তুষারধস প্রবণ একটি অঞ্চল হওয়ায় সেখানে ভ্রমণ করা বিপজ্জনক বলে জানায় ভারতীয় গণমাধ্যমগুলো। ২০১৪ সালে এক তুষারধসে ৪০ জনের প্রাণহানি ঘটে।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ