দূরবীনপ্রথম প্রহর

নুনিয়া পিঠা

ফাতিমাতুজ্জোহরাডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

দিনাজপুরের খুবই ঐতিহ্যবাহী একটি পিঠা হলো নুনিয়া পিঠা। এ পিঠাকে সিলেটে বলা নুন গড়া পিঠা। আবার কিছু কিছু গ্রামের লোকেরা এ পিঠাকে বলে মসলা পিঠা। এ পিঠাটি অত্যন্ত মচমচে কিন্তু মুখে পুড়ে কামড় দিলেই টের পাবেন এর বিশেষত্ত্ব। কারণ এর ভেতরটা নরম। নুনিয়া পিঠা খেতেও খুবই সুস্বাদু। জেনে নিন এ পিঠার তৈরি প্রণালী-

উপকরণ: লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো, মরিচের গুঁড়ো ১ চা চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, চালের গুঁড়ো ১ কাপ ও কালো জিরা আধা চা চামচ।

প্রণালী: প্যানে দেড় কাপ পানির মধ্যে লবণ, মরিচের ও হলুদ গুঁড়ো মিশিয়ে চুলার আঁচ বাড়িয়ে দিন। এবার আদা ও রসুন বাটা দিতে হবে। পানি যখন ফুটতে শুরু করবে তখন চালের গুঁড়ো দিয়ে ভালোভাবে নেড়ে দিন। আটা পানির সঙ্গে মাখিয়ে নিয়ে চুলার আঁচ কমিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এ পাঁচ মিনিটের মধ্যে ঢাকনা বন্ধ রাখুন। এরপর কাই মথে নেয়ার আগে কালো জিরা মিশিয়ে নিতে হবে। রুটি তৈরির কাইয়ের থেকে এ কাই একটু নরম হবে। কাই তৈরি হলে ভেজা কাপড় দিয়ে ঢেকে দিন।কাই থেকে অল্প করে নিয়ে রুটির মতো বেলে নিতে হবে। এবার গ্লাসের মুখ দিয়ে গোল গোল করে কেটে নিতে হবে। এবার গোল পিঠাগুলো একটি করে নিয়ে বিভিন্ন ডিজাইনের নকশা তুলতে পারেন। তারপর প্যানে তেল গরম করে এর মধ্যে পিঠাগুলো ভাজতে হবে। পিঠাগুলো ব্রাউন কালার করে ভেজে তুলে নিন। এভাবে খুব সহজেই নুনিয়া পিঠা তৈরি করে নিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস