নিয়ম না মেনে সাবান ব্যবহারে হতে পারে ভয়াবহ ক্ষতি

নিয়ম না মেনে সাবান ব্যবহারে হতে পারে ভয়াবহ ক্ষতি

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:১১ ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৭:৫৭ ২৯ ফেব্রুয়ারি ২০২০

সাবান। ছবি : সংগৃহীত

সাবান। ছবি : সংগৃহীত

সাবান তৈরির মূল উপাদান হচ্ছে প্রাণী ও সবজির ফ্যাট। সব সাবান সব শরীর ও ত্বকের জন্য উপকারী নয়। তাই প্রতিদিনের ব্যবহারের সাবানের মান কতটা ভালো এবং আপনার ত্বককে কতটা সুরক্ষিত রাখছে, সে সম্পর্কে সচেতন থাকা উচিত। সপ্তাহে কয়বার সাবান ব্যবহার উচিত সেটাও আপনার জানা দরকার।

কয়দিন ব্যবহার করা ভালো

প্রতিদিন গোসলে সাবান ব্যবহার না করলে শরীরের ময়লা থেকে যাবে, নিশ্চয়ই এমনই ভাবেন আপনি। ত্বক বিশেষজ্ঞরা কিন্তু প্রতিদিন সাবান ব্যবহারের ঘোর বিরোধী। যারা বাইরে ঘুরে বেশি কাজ করেন তারা ময়লা বা ঘাম পরিষ্কার করার জন্য সপ্তাহে তিনদিন সাবান বা বডি ওয়াশ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে গোসলের পর বডি লোশন প্রয়োগ করা প্রয়োজন।

যারা একটু ঘরকুনো স্বভাবের কিংবা বাইরে বেশি বেরোতে হন না, তাদের সপ্তাহে দু’দিনের বেশি সাবান না ব্যবহার করলেই ভালো। কারণ এক্ষেত্রে বাইরের ধুলো বা ময়লা কোনোটাই কিন্তু বেশি প্রভাব ফেলে না। তাই দু’দিনই সাবান বা বডি ওয়াশ যথেষ্ট নিজেদের পরিষ্কার রাখতে।

নিয়ম মেনে ব্যবহার না করলে যেসব ক্ষতি

  • গন্ধ যতই মোহময়ী হোক সাবান বেশি ব্যবহার করলেই বিপদ। কারণ এতে লুকিয়ে আছে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ। এগুলো আমাদের নরম ও কোমল ত্বক নষ্ট করার জন্য যথেষ্ট।
  • সাবানে ব্যবহৃত ট্রাইক্লোসান নামের রাসায়নিক উপাদান মানবশিশুর ভ্রূণ বা নবজাতকের স্বাভাবিক বিকাশ ব্যাহত করতে পারে। যুক্তরাষ্ট্রের ওষুধ ও খাদ্য প্রশাসনের (এফডিএ) এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।
  • অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান প্রখর ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে গঠিত। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানগুলো শরীরের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলো প্রতিরোধ করা বা মেরে ফেলার পাশাপাশি উপকারীগুলোকেও প্রতিরোধ করে।
  • অতিরিক্ত সাবান ব্যবহারের ফলে ব্যাকটেরিয়া নিধনের ওষুধ বা সাবানগুলোর কার্যক্ষমতা নষ্ট হয়ে যাচ্ছে। জীবাণুগুলো নিজেদের মধ্যে শক্তি বাড়িয়ে ওষুধের কার্যক্ষমতাকে নষ্ট করে দিচ্ছে। এর ফলে এগুলোকে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ছে।
  • আমাদের শরীরে যে ন্যাচারাল অয়েল থাকে প্রতিদিন সাবান ব্যবহার করলে তা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক একেবারে রুক্ষ হয়ে যায়।

প্রতিদিন গোসল করার সময় সাবান না ব্যবহার করাই ভালো। তা বলে সাবান ব্যবহার করা ছেড়েই দেবেন এমনটাও করা উচিত নয়!

ডেইলি বাংলাদেশ/এনকে/আরএজে