Alexa নিয়মিত কোমর ব্যথা, প্রতিরোধ করুন পাঁচ উপায়ে  

নিয়মিত কোমর ব্যথা, প্রতিরোধ করুন পাঁচ উপায়ে  

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৩০ ২৬ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:৩৭ ২৬ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সারাদিনের ধকল যেন কোমরের উপর দিয়েই যায়! দিনের বেশিরভাগ সময়ই কর্মজীবীদের অফিসে বসে সময় কাটাতে হয়। আবার বাড়ি ফিরে ডাইনিং টেবিল ও সোফায় বসে টিভি দেখা! এতে করে নারী বা পুরুষ সবারই কোমরে প্রচুর চাপ পড়ে। মাঝে মাঝে আবার কেউ কেউ দীর্ঘস্থায়ী ব্যথা অনুভব করে। তবে ঘরোয়া উপায়েও প্রতিরোধ করা যায় এই ব্যথা-

নিয়মিত ব্যায়াম 
যারা দিনের বেশিরভাগ সময় কর্মক্ষেত্রে কাটান তাদের পুরো দিনটি বসেই কাজ করতে হয়। তাই কোমরের পেশীগুলো শিথিল করতে নিয়মিত ব্যায়াম করতে হবে। নিয়মিত অনুশীলন করলে মেরুদণ্ড, কোমর, পেট এবং পায়ের পেশী শক্তিশালী করে। এই ব্যথা থেকে মুক্তি পেতে ইয়োগা, দৌড়, হাঁটা খুবই কার্যকরী। 

গরম এবং ঠাণ্ডা থেরাপি 
গরম এবং ঠাণ্ডা থেরাপি পিঠের ব্যথা উপশম করতে খুব ভাল কাজ করে। ঠাণ্ডা থেরাপি প্রদাহ হ্রাস করে। অন্যদিকে, গরম চিকিৎসা আপনার পেশীকে শিথিল করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।  

নিয়মিত ঘুম 
রাতে ঠিক মতো ঘুম না হওয়াও পিঠে দীর্ঘস্থায়ী ব্যথার কারণ হতে পারে। তাই রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। এতে খুব সহজেই পিঠে ব্যথা থেকে মুক্তি পাবেন। এছাড়াও গদি এবং বালিশের জন্য পিঠের নীচের অংশে ব্যথা হতে পারে। একটি বালিশ ৭ বছরের বেশি ব্যবহার করবেন না।  

হাই হিল এড়িয়ে চলুন 
অনেকেই হাই হিল পরতে পছন্দ করেন। এটি নারীর আত্নবিশ্বাস বাড়িয়ে দেয়। তবে হাই হিল পরলে পিঠের নীচে প্রায়শই ব্যথা হতে পারে। যদি প্রতিদিন হিল পরতেই চান তবে এক ইঞ্চির বেশি উচ্চতার হিলে পরবেন না। 

ডায়েট
গবেষণা অনুসারে, আপনার ডায়েট এবং দীর্ঘস্থায়ী ব্যথার মধ্যে একটি সম্পর্ক রয়েছে। ভিটামিন ডি, ভিটামিন বি ১২ এবং ম্যাগনেসিয়ামের ঘাটতিও কোমরে ব্যথার কারণ হতে পারে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া     

ডেইলি বাংলাদেশ/জেএমএস