নির্ধারিত সময়েই শেষ হলো রূপপুর এনপিপি’র তৃতীয় স্তরের কাজ

নির্ধারিত সময়েই শেষ হলো রূপপুর এনপিপি’র তৃতীয় স্তরের কাজ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:০৬ ১১ আগস্ট ২০২০  

এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ- ছবি: সংগৃহীত

এগিয়ে যাচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ- ছবি: সংগৃহীত

দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের (এনপিপি) কাজ। এরইমধ্যে প্রথম ইউনিটে ইনার কন্টেইনমেন্ট নির্মাণ কাজ চূড়ান্ত হয়েছে। তৃতীয় স্তরের কাজ শেষে মাটি থেকে এর উচ্চতা দাঁড়িয়েছে ৩৪ দশমিক ৪ মিটার।

প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, ২০২০ সালের মাইলফলক কাজের মধ্যে এটি ছিলো একটি। আর এ কাজটি নির্ধারিত সময়েই শেষ হয়েছে। ১১৮ দিনে কাজটি শেষ করেছে রুশ প্রতিষ্ঠান ট্রেস্টরসেম।

তিনি আরো জানান, লেবার প্রোডাক্টিভিটি বাড়ানোর জন্য ব্যবহৃত হয়েছে নতুন টেকনিক্যাল সলিউশন। এছাড়া এতে ব্যবহৃত হয়েছে দুই হাজার ঘনফুট কংক্রিট মিশ্রণ।

শৌকত আকবর বলেন, তৃতীয় স্তরের ওপর চার মিটার উচ্চতার আরো একটি স্তর নির্মাণ করা হবে, যেখানে পোলার ক্রেন থাকবে। ক্রেনটি রিয়্যাক্টর ভবনের মূল যন্ত্রপাতি বসানোর কাজে ব্যবহৃত হবে। চূড়ান্ত ধাপে বসানো হবে রিয়্যাক্টর ভবনের ‘ডোম’।

রুশ নকশা অনুযায়ী নির্মীয়মান রূপপুর প্রকল্পে দুইটি বিদ্যুৎ ইউনিট থাকবে। প্রতিটির উৎপাদন ক্ষমতা হবে এক হাজার ২০০ মেগাওয়াট। প্রকল্পের জেনারেল কনট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা ‘এটমস্ট্রয় এক্সপোর্ট’।

ডেইলি বাংলাদেশ/এমআর