নিরাপদ-পুষ্টিজাতীয় খাবার নিশ্চয়তা এখন চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী

নিরাপদ-পুষ্টিজাতীয় খাবার নিশ্চয়তা এখন চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৮ ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৫:৩৬ ২০ ফেব্রুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি নিরাপদ ও পুষ্টিজাতীয় খাবারের নিশ্চয়তাও এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তবে সেটাও আমরা করবো। মানুষ যাতে পুষ্টিজাতীয় খাবার খেতে পারে সেজন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে ‘জলবায়ু পরিবর্তন: খাদ্য নিরাপত্তা ও নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। রাজধানীর ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ এর সেমিনার হলে এর আয়োজন করে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ)।

কৃষিমন্ত্রী বলেন, খাদ্য ঘাটতির জন্য পৃথিবীতে অনেক মাইগ্রেশন হয়েছে। আর খাদ্যের নিরাপত্তার জন্য অনেক যুদ্ধও হয়েছে। এদেশেও খাদ্য নিয়ে মানুষ অনেক কষ্ট করেছে। ক্ষমতায় আসার পর খাদ্য সঙ্কট দূর করাই আমাদের উদ্দেশ্য ছিল। আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এছাড়া প্রত্যেকটা লক্ষ্যেই আমরা ভালো করেছি। 

কৃষকদের ঋণ দেয়াসহ নানা উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা সারের দাম কমিয়েছি। কৃষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা করে দিয়েছি। এজন্য কৃষিখাতে বিরাট পরিবর্তন হয়েছে। 

দেশকে অস্থিতিশীল না করতে বিরোধী দলের উদ্দেশ্যে  ড. আব্দুর রাজ্জাক বলেন, খাদ্য নিরাপত্তার আগে মানুষের নিরাপত্তা দরকার। রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। তাই আরেকটা নির্বাচন পর্যন্ত বিরোধী দলকে অপেক্ষা করতে হবে। 

সেমিনারের সভাপতিত্ব করেন আইডিবিবি’র সভাপতি এ কে এম এ হামিদ। আয়োজক সংগঠনের সভাপতি কাওসার রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে সাধারণ সম্পাদক মোতাহার হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ