Alexa নিজেকেই প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করলেন বলিভিয়ান সিনেটর 

নিজেকেই প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করলেন বলিভিয়ান সিনেটর 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৮ ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ১৭:৫৩ ১৩ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের পদত্যাগের পর নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন দেশটির বিরোধী দলীয় সিনেটর জিনিন আনেজ।

মঙ্গলবার আনেজ নিজেকে প্রেসিডেন্ট দাবি করে বলেন, ত্রুটিপূর্ণ নির্বাচনের কারনে বিক্ষোভের মুখে পড়ে গত রোববার প্রেসিডেন্ট ইভো মোরালেস ও ভাইস প্রেসিডেন্ট গর্সিয়া পদত্যাগ করে। এরা সরে যাওয়ার পর বলিভিয়ার সংবিধান অনুসারে তারই হাল ধরার দায়িত্ব বর্তায় বলে তিনি দাবি করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানান, প্রেসিডেন্ট পদে ইভো মোরালেসের পদত্যাগের পরে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মচারীদের পরিবারের সদস্যদের মধ্যে "ব্যাপক অস্থিরতা" শুরু হয়। এ কারণে তাকে বলিভিয়া ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

তবে দেশ ত্যাগ করলেও রাজনৈতিক আশ্রয় নিয়ে প্রতিবেশী দেশ মেক্সিকোয় নেমে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। অপরদিকে সিনেটর আনেজ নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করায় তাকে তীব্র নিন্দা জানিয়েছে। তিনি আনেজকে ‘অভ্যুত্থানের সুযোগ খোঁজা ডানপন্থী সিনেটর’ বলে অভিহিত করেছেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের ব্যুরো অফ ওয়েস্টার্ন হেমিস্ফিয়ার বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী সচিব মাইকেল কোজাক বলেছেন, আমেরিকান কর্মকর্তারা রক্ষণশীল সেনের সঙ্গে কাজ করার জন্য "প্রত্যাশিত"। তাই নির্বাচন ছাড়াই আনেজের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হওয়ার ঘোষণার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে। এমনকি দেশটির শান্তি বজায় রাখার জন্য যত তাড়াতাড়ি সম্ভব সুষ্ঠু নির্বাচন করা হবে বলে জানান তিনি।
তবে মোরালেসের সমর্থকরা এই পদক্ষেপের আপত্তি জানায়।

উল্লেখ্য, ২০০৬ সাল থেকে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকা দেশটির প্রথম আদিবাসী নেতা মোরালেস ২০ অক্টোবরের নির্বাচনে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়। তবে এই নির্বাচনে কারচুপির সুষ্ঠ প্রমাণ মিলে বলে নির্বাচনটি বাতিল করা হয়। 

যদিও বেলিভায়ায় আইন ছিল, কোনো ব্যক্তি তিনবারের বেশি প্রেসিডেন্ট পদে আসীন হতে পারবে না কিন্তু ২০১৬ সালে সাংবিধানিক আদালতে বির্তকের রায়ে ওই র্নিদেশনাটি তুলে দেয়া হয়। যার ফলে নিবাচনের আবারো প্রাথী হন মোরালেস। নির্বাচনের পর ভোটের গণনা শুরু হলে তা ২৪ ঘন্টার জন্য স্থগিত করা হয়। পরে প্রতিপক্ষ দলের চেয়ে ১০ শতাংশ বেশি ভোট পেয়ে বিজয়ী হয় মোরালেস।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/মাহাদী