নিউজিল্যান্ডের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি স্থগিত করলো চীন

নিউজিল্যান্ডের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি স্থগিত করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:৪৩ ৩ আগস্ট ২০২০  

ওয়াং ওয়েনবিন

ওয়াং ওয়েনবিন

নিউজিল্যান্ডের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি স্থগিত করার কথা ঘোষণা দিয়েছে চীন। নিউজিল্যান্ড হংকং এর সঙ্গে প্রত্যর্পণ চুক্তি স্থগিত করায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ ঘোষণা দেন।

গত সপ্তাহে হংকং এর সঙ্গে প্রত্যর্পণ চুক্তি স্থগিত করে নিউজিল্যান্ড। হংকংয়ের ওপর চীনের জাতীয় সুরক্ষা আইন চালু করার পরে আরো অনেক পরিবর্তন করেছে দেশটি।

নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটারস তখন বলেন যে, তার দেশ সামরিক ও দ্বৈত-ব্যবহারযোগ্য পণ্য ও প্রযুক্তি রফতানির ক্ষেত্রে হংকংয়ের সঙ্গেও একই ব্যবহার করবে যা তারা চীনের সঙ্গে করে।

পিটার আরো বলেন, চীন তার নতুন জাতীয় সুরক্ষা আইন পাস করার ফলে আইন-শৃঙ্খলা নীতিগুলো নষ্ট হয়ে গেছে। এর মাধ্যমে ‘এক দেশ, দুই ব্যবস্থা’ কাঠামো ক্ষুন্ন হয়েছে। এছাড়া এ পদক্ষেপের মাধ্যমে চীন আন্তর্জাতিক সম্প্রদায়কে যে প্রতিশ্রুতি দিয়েছিলো তার বিরুদ্ধে গেছে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে গত মাসে ব্রিটেন, কানাডা ও অস্ট্রেলিয়া হংকং এর সঙ্গে এ চুক্তি স্থগিত করে। ফলে দেশগুলোর বিরুদ্ধে একই ব্যবস্থা নিয়েছে চীন।

গত সপ্তাহে ওয়াং বলেন, জাতীয় সুরক্ষা আইন নিয়ে হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি স্থগিত করার বিষয়ে তিন দেশের সিদ্ধান্ত চীনের অভ্যন্তরীণ বিষয়ে চূড়ান্ত হস্তক্ষেপের শামিল।

সূত্র- সিএনএ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ