Alexa নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়ে জিতল শ্রীলংকা

নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়ে জিতল শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৮ ১৮ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জয় দিয়ে ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করল শ্রীলংকা। সফরকারী নিউজিল্যান্ডের দেয়া ২৬৮ রান তাড়া করে ৬ উইকেটের জয় তুলে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা।

জয়ের জন্য শ্রীলংকাকে ২৬৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। সেই লক্ষ্যে ব্যাট করতে নামা শ্রীলংকা চতুর্থ দিন শেষ করেছিল বিনা উইকেটে ১৩৩ রান নিয়ে। শেষ দিন ব্যাট করতে নেমে শুরু থেকে ইচিবাচক মনোভাবে ব্যাটিং করতে থাকেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে এবং লাহিরু থিরিমান্নে। দুজনের ব্যাটে ভর করে দলীয় ১৫০ পার করে লঙ্কানরা।

দলীয় ১৬১ রানে ৬৪ রান করা থিরিমান্নে উইলিয়াম সভারভিলের বলে বিদায় নিলে তিন নম্বরে নামা কুশল মেন্ডিসও বিদায় নেন অল্প রানে। দ্রুত দুই উইকেট হারালেও একপ্রান্তে আগলে ব্যাট করতে থাকেন অধিনায়ক করুনাররত্নে।

প্রতিপক্ষের বোলারদের বিপক্ষে দারুন ব্যাটিং করে তুলে নেন সেঞ্চুরি। ১২২ রান করে তিনি বিদায় নিলেও সে সময় জয়ের খুব কাছে পৌঁছে যায় শ্রীলংকা। ২৫০ রানে কুশল পেরেরা ফিরলেও ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

অ্যাঞ্জেলো ম্যাথিউস ২৮ এবং ধনঞ্জয় ডি সিলভা ১৪ রানে ক্রিজে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, টম সামারভিল এবং এজাজ প্যাটেল নেন একটি করে উইকেট।

এর আগে দ্বিতীয় ইনিংসে ২৮৫ রান স্কোরবোর্ডে তুলে অলআউট হয়েছিল নিউজিল্যান্ড। দলের পক্ষে বিজে ওয়াটলিং করেছিলেন সর্বোচ্চ ৭৭ রান। প্রথম ইনিংসে ২৪৯ রানে গুঁটিয়ে যায় কিউইরা। রস টেইলরের ব্যাট থেকে আসে ৮৬ রান। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৬৭ রানে অল আউট হয় শ্রীলংকা। দলের পক্ষে কুশিল মেন্ডিস করেন সর্বোচ্চ ৫৩ রান।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড (প্রথম ইনিংস): ২৪৯/১০ (৮৩.২ ওভার) (টেলর ৮৬*; হ্যানরি ৪২; ধনঞ্জয়া ৫/৫৭)
শ্রীলংকা (প্রথম ইনিংস): ২৬৭/১০ (৯৩.২ ওভার) (মেন্ডিস ৫৩, ম্যাথুস ৫০, ডিকওয়েলা ৬১; প্যাটেল ৫/৮৯)

নিউজিল্যান্ড (দ্বিতীয় ইনিংস): ২৮৫/১০ (১০৬ ওভার) ( ওয়াটলিং ৭৭, লাথাম ৪৫, সমারভিলে ৪০*; এম্বুলদেনিয়া ৪/৯৯)

শ্রীলংকা (দ্বিতীয় ইনিংস): ২৬৮/৪ (৮৬.১ ওভার) (করুনারত্নে ১২২*, থিরামান্নে ৬৪*) (বোল্ট ১/৩৩)

ডেইলি বাংলাদেশ/এমআরকে