Alexa নামাজ আরো সমৃদ্ধ করবে যে দু’টি আমল

নামাজ আরো সমৃদ্ধ করবে যে দু’টি আমল

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৪৫ ১৫ অক্টোবর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

আমরা আমাদের নামাজকে দু’টি সহজ অতিরিক্ত আমলের মাধ্যমে আরো সমৃদ্ধ ও সৌন্দর্য করতে পারি। চলুন জেনে নিই আমলগুলো- 

(১) আমরা রুকু থেকে সোজা হয়ে পড়ি ‘রাব্বানা লাকাল হামদ’ বা ‘রাব্বানা ওয়া লাকাল হামদ’ কিংবা ‘আল্লাহুম্মা রাব্বানা ওয়া লাকাল হামদ’। সবগুলোই সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত, তবে প্রথমটি আমাদের সমাজে অধিক প্রসিদ্ধ। এর সঙ্গে আমরা পড়তে পারি—

حَمْدًا كَثِيْرًا طَيِّبًا مُبَارَكًا فِيْهِ
উচ্চারণ: হামদান কাসিরান তায়্যিবান মুবারাকান ফীহি

অর্থ: তোমারই জন্য অধিক, বরকতময় ও উত্তম প্রশংসা।

এই দোয়াটির ব্যাপারে আমাদের প্রিয় নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আমি দেখলাম, এ দোয়া পাঠের নেকি কে আগে লিখবে, এ নিয়ে ৩০ জনের অধিক ফেরেশতা প্রতিযোগিতা করছে!’ (বুখারি, আসসাহিহ : ৭৯৯) 

কীভাবে পড়বেন?

‘সামিয়াল্লাহু লিমান হামিদা’ বলে রুকু থেকে দাঁড়ানোর পর পড়বেন—‘রাব্বানা লাকাল হামদ। হামদান কাসিরান তায়্যিবান মুবারাকান ফীহি।’ এরপর সিজদায় যাবেন। ইমামের পেছনে যখন জামাতের সঙ্গে সালাত আদায় করবেন, তখনো এটি পড়তে পারেন।

(২) আমরা দুই সিজদার মধ্যে একটু বসি। এ সময় একটু সময় বসা সুন্নাহ। নবীজি (সা.) সিজদায় যতক্ষণ সময় ব্যয় করতেন দু’সিজদার মাঝখানে ঠিক ততখানি সময়ই বসতেন। এ সময় তিনি পড়তেন—

اللّٰهُمَّ اغْفِرْلِيْ، وَارْحَمْنِيْ، وَاهْدِنِيْ، وَعَافِنِيْ، وَارْزُقْنِيْ.
উচ্চারণ: আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া-'আফিনি, ওয়ারযুক্বনি। 

অর্থ: হে আল্লাহ! আমাকে ক্ষমা করো, রহম করো, হিদায়াত দান করো, নিরাপত্তা দান করো এবং রিজিক (জীবিকা) দান করো। (মিশকাত, হাদিস নম্বর ৮৯৩) 

সুবহানাল্লাহ! এটি একটি ব্যাপক অর্থবোধক দোয়া, যেখানে একজন মানুষের সকল চাহিদার কথাই চলে এসেছে। তাই দুই সিজদার মধ্যে বসা অবস্থায় এই দোয়াটি পড়া উচিত। বাংলা উচ্চারণে আরবির হুবহু উচ্চারণ সম্ভব নয়। এ জন্য অভিজ্ঞ কোনো ব্যক্তির কাছ থেকে এর সঠিক উচ্চারণ জেনে নিতে হবে। 

আসুন, আমরা এ ছোট দু’টি আমলের মাধ্যমে আমাদের নামাজকে আরো সৌন্দর্যমণ্ডিত করে তুলি। 

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা আমাদের সবাইকে ছোট এ আমল দু’টি করার তাওফিক দান করুন। আমিন।

ডেইলি বাংলাদেশ/আরএজে