নাইজারে বন্দুকধারীর হামলায় ছয় ফরাসিসহ নিহত ৮

নাইজারে বন্দুকধারীর হামলায় ছয় ফরাসিসহ নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:৪৩ ১০ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পশ্চিম আফিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় ছয় ফরাসি সহায়তাকর্মীসহ অন্তত আটজন নিহত হয়েছেন।

রোববার দেশটির রাজধানী নিমাই থেকে ৬৫ কিলোমিটার দূরের শহর কৌরের কাছে একটি উন্মুক্ত জিরাফের অভয়ারণ্যে আকস্মিক এই হামলা হয়। তবে এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

পশ্চিম আফ্রিকান দেশটির কর্মকর্তারা জানান, নিহতদের মধ্যে বাকি দুজন স্থানীয় গাইড ও ড্রাইভার।

তিল্লাবেরি অঞ্চলের গভর্নর তিদজানি ইব্রাহিম কাতিয়েল্লা সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, হঠাৎ করে তারা হামলা চালায় এবং হত্যা করে। শুরুতে কর্মকর্তারা ফরাসি নাগরিকদের পর্যটক বলে জানায়। তবে নাইজারের প্রতিরক্ষামন্ত্রী ইসৌফৌ কাতাম্বে পরে নিশ্চিত করেন, ওই ছয়জন একটি আন্তর্জাতিক সহায়তাকারী সংস্থার হয়ে কাজ করেন। অ্যাক্টেড নামের এক এনজিও তাদের ছয় কর্মী নিহতের খবর নিশ্চিত করেছে।

কৌরে জিরাফ রিজার্ভ গাইডদের সংগঠন এক বিবৃতিতে হামলাকারীদের ‘সন্ত্রাসী দল’ উল্লেখ করে জানায়, নিহত স্থানীয় গাইড কাদরি আবদো তাদের সমিতির প্রেসিডেন্ট।

সংবাদ সংস্থা আল জাজিরার খবরে জানা যায়, ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁর কার্যালয় নাইজারে ফরাসি নাগরিকদের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তবে এখনো বিস্তারিত কিছু জানায়নি। তারা বলেছে, নাইজারের প্রেসিডেন্ট মোহামাদু ইসৌফৌর সঙ্গে এনিয়ে ফোনে কথা বলেছেন ম্যাক্রোঁ।

নাইজারের পরিবেশ সংক্রান্ত একটি সংগঠনের ঘনিষ্ঠ সূত্র বলেছে, এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে সকাল সাড়ে ১১টার দিকে। ঘটনাস্থলে কার্তুজের একটি খালি ম্যাগাজিনও পাওয়া গেছে। হঠাৎ করে জঙ্গল থেকে মোটরসাইকেলে চড়ে বেরিয়ে আসে বন্দুকধারীরা, তারা পর্যটকদের অপেক্ষায় ছিল।

ধারণা করা হচ্ছে বন্দুকধারীরা আল কায়েদা ও আইএসআইএল জঙ্গিগোষ্ঠীর সঙ্গে জড়িত। সম্প্রতি পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে আঞ্চলিক ও বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীর আনাগোনা বেড়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ