Alexa নম্বর দেখেই জানুন, প্লাস্টিকের কোন পাত্র কতদিন ব্যবহার করা উচিত!

নম্বর দেখেই জানুন, প্লাস্টিকের কোন পাত্র কতদিন ব্যবহার করা উচিত!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২৩ ১৮ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

রান্না ঘরে নানা প্রয়োজনীয় পণ্য মজুদ করতে প্লাস্টিকের পাত্র ব্যবহার করেন অনেকেই। নিত্যনতুন এইসব পাত্র রান্না ঘরের সৌন্দর্যও বাড়াতে সাহায্য করে। তাই এইসব পাত্রের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। কিন্তু এই পাত্রগুলো ঠিক কতদিন ব্যবহার উপযোগী, তা অনেকেরই অজানা। কখন খেয়াল করেছেন কি, প্রতিটি প্লাস্টিকের বোতল বা পাত্রের নিচে ত্রিভুজাকৃতি ছাঁচের মধ্যে কিছু নম্বর লেখা থাকে। এই নম্বরই নির্দেশ করে প্লাস্টিকের তৈরি ওই পাত্রটি কতদিন বা কতবার ব্যবহার করা উচিত। চলুন তবে জেনে নেয়া যাক নম্বরের কী মানে-

> ত্রিভুজের মধ্যে ‘১’ লেখা থাকলে তার অর্থ হল- পাত্রটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতীয় পলিথিন দিয়ে তৈরি। অর্থাৎ, এই প্লাস্টিকের পাত্রগুলো মাত্র একবারই ব্যবহারযোগ্য। একবারের বেশি এগুলো ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

> পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘২’ লেখা থাকলে তার অর্থ, পাত্রটি ঘন, অস্বচ্ছ পলিথিন বা এইচডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি। ডিটারজেন্ট, শ্যাম্পু, টয়লেট ক্লিনারের বোতল এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি হয়। এগুলোতে খাবার বা পানি রাখা মোটেই স্বাস্থ্যকর নয়।

> ত্রিভুজের মধ্যে ‘৩’ লেখা থাকলে তার অর্থ হল- এই ধরনের পাত্র পলিভিনিল ক্লোরাইড বা পিভিসি দিয়ে তৈরি। খাবারের শক্ত মোড়ক বা রান্নার তেলের পাত্র এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি করা হয়। একবারের বেশি এগুলো ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

> পাত্রের নিচে যদি ‘৪’ লেখা থাকে তাহলে তার অর্থ হল- এই ধরনের পাত্র এলডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি। এই ধরনের পাত্রে একাধিকবার পানীয় পানি বা খাবার রাখা যেতে পারে। তবে সপ্তাহ খানেকের বেশি ব্যবহার না করাই ভালো।

> যদি পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘৫’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, এই ধরনের পাত্র ব্যবহার করা একেবারে নিরাপদ। সসের বোতল, পানির বোতল বা সিরাপের বোতল এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি।

> ত্রিভুজের মধ্যে ‘৬’ লেখা থাকলে তার অর্থ হল, এই ধরনের পাত্র পলিস্টিরিন বা স্টাইরোফোম জাতীয় উপাদান দিয়ে তৈরি। এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি পাত্রে খাবার গরম করা মোটেই স্বাস্থ্যকর নয়। আর বেশি ব্যবহার না করাই ভালো।

> ত্রিভুজের মধ্যে ‘৭’ লেখা থাকলে তার অর্থ হল, এই ধরনের পাত্র ব্যবহার করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ। এ ধরনের পাত্রে খাবার বা কোনো রকম পানীয় রাখা একেবারেই উচিত নয়।

ডেইলি বাংলাদেশ/এএ

Best Electronics
Best Electronics