Alexa নদীতে মুখ দিয়েই মাছ ধরেন এই যুবক!

নদীতে মুখ দিয়েই মাছ ধরেন এই যুবক!

সোশ্যাল মিডিয়া ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:৫০ ৭ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১২:৫১ ৭ ডিসেম্বর ২০১৯

সুঘর নিষাদে। ছবি: সংগৃহীত

সুঘর নিষাদে। ছবি: সংগৃহীত

কোনো জাল বা প্রযুক্তি ব্যবহার না করে নদীতে ডুব দিয়েই অসাধারণ দক্ষতায় মাছ ধরতে পারেন এক যুবক। কখনো হাত দিয়ে আবার কখনো বা শুধু মুখ দিয়ে কামড়ে জীবিত মাছ তুলে আনেন।

ভারতের উত্তরপ্রদেশের হামিরপুর জেলার মেরাপুর গ্রামের ওই যুবকের নাম সুঘর নিষাদে। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই যুবক। দরিদ্রতার কারণে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন সুঘর। 

গ্রামবাসীরা জানান, কোনো কিছু ব্যবহার না করে নদীতে ডুব দিয়েই হাত দিয়ে মাছ ধরতে পারেন সুঘর। এমন কি মুখ দিয়ে কামড়ে জ্যান্ত মাছ ধরে আনেন। কখনো এক ডুবে তিনটি মাছ ধরেন। শুধু তাই নয়, কেউ নিজের পছন্দের মাছের তালিকা ধরিয়ে দিলে নদীতে নেমে কিছুক্ষণ চেষ্টা করেই সেই মাছটি ধরে আনেন।

জানা গেছে, প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ কিলোগ্রাম মাছ ধরেন সুঘর। এতে দৈনিক দুই হাজার টাকার মতো আয় হয়। এ দিয়েই জীবিকা চালান।

এলাকাবাসীরা জানান, পানিতে অনেকক্ষণ ডুব দিয়ে থাকাসহ বেশ ভালো সাঁতার জানেন সুঘর। তার এই প্রতিভাকে কাজে লাগিয়েছে স্থানীয় প্রশাসন। শুধু মাছই ধরছেন না সুঘর, যমুনা নদীতে পড়ে যাওয়া অনেককেই বাঁচিয়েছেন।

নিজের এই বিস্ময়কর কীর্তি সম্পর্কে এক ভারতীয় সংবাদ সংস্থাকে সুঘর বলেন, বাবা শিবপ্রসাদের কাছ থেকে তিনি এই কৌশল শিখেছেন। 

এদিকে সুঘরের মাছ ধরার এই অসাধারণ দক্ষতার জন্য 'বুন্দেলখন্ড ফিশারম্যান' উপাধিও দেয়া হচ্ছে বলে জানিয়েছে দেশটির একটি সংবাদ মাধ্যম। 

ডেইলি বাংলাদেশ/জেডআর