Alexa নতুন পদে গ্রায়েম স্মিথ

নতুন পদে গ্রায়েম স্মিথ

ক্রীড়া প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:১৩ ১১ ডিসেম্বর ২০১৯  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

একসময় ক্রিকেট বিশ্বে বেশ দাপুটে দল ছিল দক্ষিণ আফ্রিকা। তবে দেশটির ক্রিকেটে অস্থিরতা চলছে বেশ অনেকদিন ধরেই। যার জেরে গত সপ্তাহের শুরুতে ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) স্বাধীন পরিচালক শার্লি জিন পদত্যাগ করেন। এবার সেখানে স্থলাভিষিক্ত হলেন সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ।

ক্রিকেট বোর্ডে মূলত খেলোয়াড়, মিডিয়া রিলেশন, আর্থিক এবং ম্যানেজম্যান্ট সংক্রান্ত বিষয়াদি নিয়ে ঝামেলা চলছিল। গত রোববার দক্ষিণ আফ্রিকার ঘরোয়া সুপার লিগে পাঁচজন সাংবাদিকের অ্যাক্রেডিয়েশন প্রত্যাহার করা পর এই ঝামেলা গুরুতর রূপ নিয়েছে। প্রথমে এর কারণ জানানো না হলেও পরে সোমবার সকালে বোর্ডের প্রধান নির্বাহী মোরে বলেন, সিএসএ'কে নিয়ে এই সাংবাদিকরা যা সংবাদ প্রচার করেছেন, তাতেই অখুশি বোর্ড।

এই বক্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানায় দক্ষিণ আফ্রিকার জাতীয় সংবাদমাধ্যমগুলোর সম্পাদকীয় ফোরাম, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের অ্যাসোসিয়েশন এবং টেস্ট ও ওয়ানডে দলের স্পন্সর স্ট্যান্ডার্ড ব্যাংক। দলের মূল স্পন্সর স্ট্যান্ডার্ড ব্যাংক জানিয়েছে, আগামী বছরের ৩০ এপ্রিল মেয়াদ শেষ হওয়ার পর আর চুক্তি নবায়ন করবে না। ফলে প্রায় ২৭ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিতে পড়বে ক্রিকেট সাউথ আফ্রিকা।

এদিকে সাউথ আফ্রিকান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসএসিএ) সঙ্গেও আইনি লড়াই চলছে সিএসএ’র। সেখানেও প্রায় ৪৪.৭ মিলিয়ন মার্কিন ডলার হারাতে পারে সিএসএ। সবমিলিয়ে ভয়াবহ সংকট দেখা দেয় দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে।

এসবের ফলশ্রুতিতে গত সপ্তাহে ছাটাই করা হয় প্রধান নির্বাহী সহ কয়েকজনকে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে আগের জায়গায় নিয়ে আসবেন গ্রায়েম স্মিথ, এমন প্রত্যাশাই করছেন সবাই। 

ডেইলি বাংলাদেশ/এএল