নতুন তথ্য: ১৪ ফুট পথ আর ৩০মিনিট বাতাসে ভেসে ছড়াতে পারে করোনা

নতুন তথ্য: ১৪ ফুট পথ আর ৩০মিনিট বাতাসে ভেসে ছড়াতে পারে করোনা

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৫ ১০ মার্চ ২০২০   আপডেট: ২১:৪৯ ১০ মার্চ ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। ভাইরসাটির সংক্রমণ এড়াতে গবেষণা অব্যাহত রেখেছেন বিশ্বের গবেষকরা।  নতুন গবেষণায় স্বাস্থ্যবিদদের ‘নিরাপদ দূরত্ব’র পরামর্শ ভেস্তে যাচ্ছে। কারণ নতুন করোনাভাইরাস (কোভিড-১৯) ৩০ মিনিটের মতো বাতাসে ভেসে থাকতে পারে বলে জানিয়েছে চীনের সরকারি এপিডেমিওলজিস্টের একটি দল।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাতাসে ৩০ মিনিটের মতো ভেসে থাকা কোভিড-১৯ চার দশমিক পাঁচ মিটার (১৪.৭ ফুট) যাতায়াত করতে পারে বলে জানিয়েছে ওই দল।

তাদের গবেষণা অনুসারে, শ্বাস-প্রশ্বাসের সঙ্গে নির্গত হওয়ার পর ভাইরাসটি কঠিন পৃষ্ঠে কয়েকদিন পর্যন্ত টিকে থাকতে পারে। স্পর্শের মাধ্যমে অন্যের শরীরে চলে যেতে পারে। তাছাড়া কেউ সেই পৃষ্ঠে অবচেতনভাবে হাত রাখার পর নিজের নাক, মুখ ও চোখ স্পর্শ করলে তারও আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

ভাইরাসটি কতক্ষণ সক্রিয় থাকবে, তা নির্ভর করছে পৃষ্ঠের ধরন ও তাপমাত্রার ওপর। প্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভাইরাসটি কাঁচ, কাপড়, ধাতু, প্লাস্টিক ও কাগজের ওপর দুই-তিনদিন টিকে থাকতে পারে।

চীনের হুনান প্রদেশের সরকারি গবেষকদের এই গবেষণার ফল পূর্বে বিশ্বজুড়ে স্বাস্থ্যবিদদের দেয়া মানুষ থেকে মানুষের নিরাপদ দূরত্বে (তিন থেকে সাড়ে ছয় ফুট) থাকার পরামর্শকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। ভাইরাসটি থেকে রক্ষা পেতে ঘন ঘন হাত ধোয়া ও মাস্ক পরার কোনো বিকল্প নেই বলেও সতর্ক করেছেন তারা।

তারা বলেছেন, ‘আমাদের পরামর্শ হলো জনাকীর্ণ স্থানে (বিশেষ করে পাবলিক বাসে) অবশ্যই মাস্ক পরে থাকতে হবে।’

ডেইলি বাংলাদেশ/জেএস/এমকেএ